মালগাড়ি চলল ব্রডগেজে

ধস-বিধ্বস্ত লামডিং-শিলচর লাইনের মেরামতির পর আজ থেকে পরীক্ষামূলক ভাবে মালগাড়ি চালানো শুরু হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাফলং শেষ আপডেট: ০৮ জুন ২০১৬ ০৩:২৮
Share:

ধস-বিধ্বস্ত লামডিং-শিলচর লাইনের মেরামতির পর আজ থেকে পরীক্ষামূলক ভাবে মালগাড়ি চালানো শুরু হল। ডিমা হাসাও জেলায় লাগাতার বৃষ্টিতে মাইগ্রেনডিসা-মাহুরের মধ্যে ‘৯২ কিলোমিটার’ অংশে ধস নেমে রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রায় ২৩ দিন ওই রেলপথে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। আজ দুপুর থেকে লাইন পরীক্ষার জন্য মালগাড়ি চালানো হয়।

Advertisement

উত্তর-পূর্ব সীমান্ত রেল সূত্রে জানা গিয়েছে, ২০০ মিটার রেল লাইন নতুন করে পাতা হয়। আজ সকালে ‘ট্র্যাক সার্টিফিকেট’ পাওয়ার পরেই রেলকর্তারা মালগাড়ি চালানোর সিদ্ধান্ত নেন। আজ সকালে একটি মালগাড়ি নিউ হাফলং থেকে লামডিংয়ের উদ্দেশ্যে রওনা হয়। নিউ হাফলংয়ের স্টেশন ম্যানেজার অনিল কুমার জানান গাড়িটি নিরাপদেই মাইগ্রেনডিসার ক্ষতিগ্রস্ত অংশটি পার হয়ে যায়।

ডিমা হাসাও জেলায় লাগাতার বৃষ্টিতে গত ১৬ এপ্রিল ওই অংশে ধস নেমে ২০০ মিটার রেললাইন পুরো উপরে দেয়। রেলকর্মীরা যুদ্ধকালীন তৎপরতায় ধস সরিয়ে রেললাইন মেরামত করে ট্র্যাক জোড়া দেওয়ার পর দেখা দেয় নতুন সমস্যা। ওই অংশের রেললাইনের নীচের মাটি ফুলে ফেঁপে ওঠে। দিল্লি থেকে বিশেষজ্ঞরা এলেও সমস্যার সমাধান হয়নি। শেষ পর্যন্ত রেল কর্তৃপক্ষ অস্ট্রিয়া থেকে বিশেষজ্ঞ-ইঞ্জিনিয়ার আনান। তিনি এসে মাইগ্রেনডিসার ধস-বিধ্বস্ত অংশের জটিল পরিস্থিতি দেখে রেললাইনের পাশের পাহাড় কেটে ফেলার পরামর্শ দেন। এরপরেই রেল কর্তৃপক্ষ ধস আটকাতে পাহাড় কাটার সিদ্ধান্ত নেয়। বর্তমানে পাহাড় কাটার কাজ চলছে। রেলমন্ত্রকের চাপে গত ৪ জুন উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার এইচ কে জাগি মাইগ্রেনডিসায় এসে নির্মাণ শাখার অফিসারদের দ্রুত রেললাইন মেরামত করার নির্দেশ দেন। তিন দিনের মধ্যে রেললাইন পাতার কাজ শেষ করে আজ সকাল থেকে পরীক্ষামূলক মালগাড়ি চালানো শুরু হয়। উত্তর পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ অফিসার প্রণবজ্যোতি শর্মা বলেন, সব কিছু ঠিকঠাক থাকলে শীঘ্রই যাত্রী পরিষেবা শুরু করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন