India-France Relationship

দিল্লির নিজামুদ্দিন দরগায় মাকরঁ, শুনলেন কাওয়ালি

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আয়োজিত এক অনুষ্ঠানে মাকরঁকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। পাল্টা কৃতজ্ঞতা জানিয়ে ভারত ও ফ্রান্সের বন্ধুত্বের কথা তুলে ধরেন মাকরঁ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ০৮:৪৮
Share:

দিল্লির নিজামুদ্দিন আউলিয়া দরগায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। ছবি: পিটিআই।

গতকাল দক্ষিণ দিল্লির নিজ়ামুদ্দিন আউলিয়া দরগা ঘুরে দেখলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ। সেখানে কাওয়ালি শোনেন তিনি। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিয়োয় দেখা গিয়েছে, দরগায় মাটিতে বসে গান শুনছেন মাকরঁ। রাত পৌনে ১০টা নাগাদ সেখানে যান। প্রায় ৩০ মিনিট সেখানে ছিলেন।

Advertisement

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আয়োজিত এক অনুষ্ঠানে মাকরঁকে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়। পাল্টা কৃতজ্ঞতা জানিয়ে ভারত ও ফ্রান্সের বন্ধুত্বের কথা তুলে ধরেন মাকরঁ। দু’দেশের মূল্যবোধ ও যোগাযোগের বিষয়টিও তুলে ধরেন।

পাঁচ বছর আগেও ভারত সফরে একই ভাবে স্বাগত জানানো হয়েছিল মাকরঁকে। সেই বিষয়টিও উল্লেখ করে ফের এ দেশে এসে তিনি আনন্দিত বলে জানান। বাস্তিল দিবসে ফ্রান্সের সঙ্গে উদ্‌যাপনে যোগ দিয়েছিল ভারত আবার প্রজাতন্ত্র দিবসে ফ্রান্সের ভারতের সঙ্গে যোগ দেওয়ার ক্ষেত্রে দু’দেশের মৈত্রীই দেখা গিয়েছে বলেও উল্লেখ করেন ফরাসি প্রেসিডেন্ট। প্রসঙ্গত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে প্রজাতন্ত্র দিবসে বিশেষ অতিথি হিসাবেই ভারতে এসেছেন মাকরঁ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন