Pegasus

পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্টে নতুন মামলা দায়ের, তদন্তের নির্দেশ দিতে আর্জি আদালতে

ওই আবেদনে বলা হয়েছে শীর্ষ আদালত যেন সংশ্লিষ্ট আধিকারিক এবং দফতরের বিরুদ্ধে এফআইআর করার অনুমতি দেয়। সেই সঙ্গে একটি তদন্ত শুরু করার নির্দেশ দেয়।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ১৭:৪৪
Share:

পেগাসাস নিয়ে সুপ্রিম কোর্টে নতুন মামলা দায়ের

ইজরায়েলি স্পাইওয়্য়ার পেগাসাস নিয়ে তদন্তের আর্জি জানিয়ে একটি মামলা হয়ছে সুপ্রিম কোর্টে। নিউ ইয়র্ক টাইমস সংবাদ পত্রে প্রকাশিত রিপোর্টের ভিত্তিতে শীর্ষ আদালতকে ২০১৭ ইজরায়েলের সঙ্গে ভারতের প্রতিরক্ষা চুক্তি খতিয়ে দেখার আবেদন জানানো হয়েছে।
এক আইনজীবীর করা ওই আবেদনে বলা হয়েছে শীর্ষ আদালত যেন সংশ্লিষ্ট আধিকারিক এবং দফতরের বিরুদ্ধে এফআইআর করা অনুমতি দেয়। সেই সঙ্গে এ বিষয়ে একটি তদন্ত শুরু করার নির্দেশ দিক আদালত।
আবেদনে এই সংবাদপত্রের রিপোর্টের কথা উল্লেখ করে বলা হয়েছে। অজরায়েলের সঙ্গে ২০০ কোটি আমেরিকান ডলারের যে প্রতিরক্ষা চুক্তি হয়েছিল তার মধ্যেই পেগাসাস স্পাইওয়্য়ারের কেনার বিষয়টিো ছিল। ইজরায়েলি সংস্থা এনএসও এই নজরদারির এই সাইবার অস্ত্র প্রায় এক দশক ধরে বিক্রি করছে। তাদের দাবি, তারা যা করতে পারে কোনও বেসরকারি সংস্থা, কোনো সরকারি নিরাপত্তা বিভাগের তা করার ক্ষমতা নেই। যে কোনও ধরনের ফোনের এনক্রিপ্টেড মেসেজ ছবি ভিডিয়ো তারা তুলে আনতে পারে।
এর আগে পোগাসাস নিয়ে তদন্ত করতে পশ্চিমবঙ্গ সরকারের গঠিত লোকুর কমিশন গঠন করে। সুপ্রিম কোর্ট ওই কমিশনের উপর স্থগিতাদেশ জারি করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন