COVID-19

তৈরি ‘এয়ার ব্রিজ’! দুবাই থেকে কলকাতা-সহ ৯ শহরে আসছে কোভিড চিকিৎসার সরঞ্জাম

দীর্ঘদিন ধরেই বিমান সংস্থা এমিরেটস ত্রাণ বণ্টনে বিনামূল্যে বাহকের কাজ করে আসছে। করোনা পরিস্থিতিতে তাই ভারতের পাশেও দাঁড়িয়েছে সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২১ ১৭:৪৬
Share:

চিকিৎসা সরঞ্জাম পাঠাতে তৈরি ‘এয়ার ব্রিজ’।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে দুবাই থেকে ভারতের ৯ শহরে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম পাঠাতে তৈরি ‘এয়ার ব্রিজ’। শহরের তালিকায় রয়েছে কলকাতাও। ফলে এই ত্রাণ পাঠানো শুরু হলে দুবাইয়ের থেকে সরাসরি কোভিড-ত্রাণ পাবে এই শহরও। কলকাতা বিমানবন্দর মারফত দুবাই থেকে শহরে পৌঁছে যাবে চিকিৎসা সামগ্রী থেকে অন্য জরুরি জিনিসও।

Advertisement

মূলত ত্রাণ পৌঁছে দেওয়ার তাগিদে দুই শহর বা দেশের মধ্যে বিমানপথে যোগাযোগ তৈরি করার বিশেষ পদ্ধতিকে বলা হয় ‘এয়ার ব্রিজ’। ভারতের ৯ শহর ও দুবাইয়ের মধ্যে সেই সেতু তৈরি করেছে বিমানসংস্থা এমিরেটস। বলা হয়েছে, ভারতের দিল্লি, কলকাতা, মুম্বই, আমদাবাদ, বেঙ্গালুরু, হায়দরাবাদ, চেন্নাই, কোচি ও তিরুঅনন্তপুরমের সঙ্গে এই যোগ স্থাপিত হবে। সরাসরি বিমানের মাধ্যমে দুবাই থেকে এই শহরগুলিতে আসবে কোভিড ত্রাণ। ভারতকে করোনা যুদ্ধে সহায়তা করতেই এই ব্যবস্থা করেছে এমিরেটস। প্রথমে একটি বিমান আসবে যেখানে বিশ্বস্বাস্থ্য সংস্থার ১২টন তাঁবু পাঠানো হবে, যেগুলি বিভিন্ন কাজে ব্যবহার করা সম্ভব। এই যাতায়াতের পুরোটাই বিনামূল্যে হবে বলেও জানিয়েছে সংস্থা।

এমিরেটসের চেয়ারম্যান শেখ আহমেদ বিন সৈয়দ আল মাখতৌম জানিয়েছেন, সাধারণ বিমানের মালবাহী অংশকে এই চিকিৎসা সরঞ্জাম পৌঁছে দেওয়ার কাজে ব্যবহার করা হবে। আন্তর্জাতিক মানবিকতার শহর, যেখানে রয়েছে পৃথিবীর বৃহত্তম ত্রাণ সঞ্চয় কেন্দ্র, সেখান থেকে জরুরি ভিত্তিতে ত্রাণ ও চিকিৎসা সরঞ্জাম পৌঁছে দেওয়া হবে। এই প্রথম নয়, দীর্ঘদিন ধরে দুবাইয়ের শহরের সঙ্গে জোট বেধে একসঙ্গে কাজ করছে এমিরেটস। বিভিন্ন প্রাকৃতির বিপর্যয়েও এমিরেটস হাত মিলিয়ে ত্রাণ বণ্টনের কাজ করেছে। এ বারেও সেই কাজ করা হচ্ছে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন