National news

কর্নাটকে মুখ্যমন্ত্রী পদ ভাগাভাগি? জল্পনা তুঙ্গে

তবে কি তিরিশ মাস করে মুখ্যমন্ত্রীর পদ ভাগাভাগি করে নেবে জেডি(এস) এবং কংগ্রেস? এরকমই জল্পনা দানা বাঁধছে কর্নাটক রাজনীতির অন্দরে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ মে ২০১৮ ১০:৪০
Share:

পরমেশ্বর এবং কুমারস্বামী। ছবি: পিটিআই।

এক নাটক শেষ হতে না হতেই কর্নাটকে অন্য নাটক। এইচ ডি কুমারস্বামী কি পুরো সময়ের জন্য মুখ্যমন্ত্রী পদে থাকবেন? আস্থা ভোটের আগে এ নিয়ে সংশয় উস্কে দিলেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রী তথা সে রাজ্যের প্রদেশ কংগ্রেস সভাপতি জি পরমেশ্বর। তিনি জানিয়ে দিয়েছেন, বিষয়টি নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Advertisement

কর্নাটকে সুশাসনের লক্ষ্যে কাজ করা হবে বলে জানিয়েছে জেডি(এস) এবং কংগ্রেস। বিজেপিকে ঠেকিয়ে আস্থাভোটে জিততে দু’দলই মরিয়া। কিন্তু মুখ্যমন্ত্রী পদ নিয়ে দু’দলের মধ্যে যে টানাপোড়েন রয়েছে, সেটা তাদের কথা থেকেই স্পষ্ট হয়ে গিয়েছে। কুমারস্বামীই পাঁচ বছরের জন্য মুখ্যমন্ত্রী থাকবেন, এই পদ নিয়ে কোনও রকম ভাগাভাগি হবে না বলে জানিয়েছে জেডি(এস)। কিন্তু পরমেশ্বর অন্য সুরে কথা বলায় জোটের মতপার্থক্য প্রকাশ্যে এসে গেল বলেই একাংশের ধারণা।

তবে কি তিরিশ মাস করে মুখ্যমন্ত্রীর পদ ভাগাভাগি করে নেবে জেডি(এস) এবং কংগ্রেস? এরকমই জল্পনা দানা বাঁধছে কর্নাটক রাজনীতির অন্দরে। বেঙ্গালুরতে সাংবাদিকদের সামনে ‘বিষয়টি নিয়ে আলোচনা হয়নি’ বলে এড়িয়ে গিয়েছেন পরমেশ্বর। এর পাশাপাশি পুরো সময়ের জন্য কুমারস্বামীর মুখ্যমন্ত্রী থাকা নিয়েও যে জোটের মধ্যে আলোচনা হয়নি, সেটাও তিনি জানিয়ে দিয়েছেন। পরমেশ্বরের কথায়, পরে এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন: সরকার বাঁচাতে সতর্ক থাকুন, বার্তা রাহুলের

আরও পড়ুন: ফের নিপা-র বলি ১, হিমাচলেও মরছে বাদুড়

গত বুধবার কর্নাটকে মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন কুমারস্বামী। উপমুখ্যমন্ত্রী পদে এসেছেন কংগ্রেস নেতা পরমেশ্বর। কিন্ত এ নিয়েও নাকি কংগ্রেসের মধ্য ক্ষোভ রয়েছে। বিজেপির হাত থেকে দলীয় বিধায়কদের আগলে রাখতে যিনি বড় ভূমিকা নিয়েছিলেন, সেই ডিকে শিবকুমার উপমুখ্যমন্ত্রীর পদ না পাওয়ায় ক্ষুব্ধ বলে শোনা যাচ্ছে। তিনি নিজের অনুগত বিধায়কদের নিয়ে আলাদা করে বৈঠক করেছেন বলেও খবর। যদিও পরমেশ্বরের দাবি, দলের মধ্যে কোনও সমস্যা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন