অগুস্তা আক্রমণে আসরে অমিতও

বছরের শেষ দিনে অমিত নিজে টুইট করেন, ‘‘ঝান্ডু বাম’, ‘টাইগার বাম’ শুনেছি। কিন্তু সব দালাল ‘ফ্যামিলি বাম’ চান কেন?’’ 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০১৯ ০৩:০০
Share:

রাফাল বনাম ‘মিসেস গাঁধী’।

Advertisement

নতুন বছরে পা দেওয়ার আগে রাহুল গাঁধীর মোকাবিলায় নতুন অস্ত্রে শান দিচ্ছেন নরেন্দ্র মোদী। রাফাল নিয়ে রাহুল যত সুর চড়াচ্ছেন, মোদীর সেনাপতিরাও অগুস্তা মামলায় গাঁধী পরিবারের ‘যোগ’ নিয়ে ঝাঁপাচ্ছেন। আজ সকাল থেকেই বিজেপির মুখ্যমন্ত্রী ও নেতাদের ‘মিসেস গাঁধী’ নিয়ে প্রচারে নামিয়ে দেন মোদী-অমিত শাহ।

বছরের শেষ দিনে অমিত নিজে টুইট করেন, ‘‘ঝান্ডু বাম’, ‘টাইগার বাম’ শুনেছি। কিন্তু সব দালাল ‘ফ্যামিলি বাম’ চান কেন?’’

Advertisement

পরপর চারটি টুইটে এ দিন অমিত লেখেন, ‘‘মিশেলের ‘এসওএস’ কী ছিল? মিসেস গাঁধী নিয়ে প্রশ্নের বিবরণ কেন মিশেল আইনজীবীকে দিয়েছিলেন? তিনি কি চাইছিলেন, মিসেস গাঁধীর (সনিয়া) কাছে সেটি পৌঁছক? মিশেলের আইনজীবীর কংগ্রেস-যোগ সকলের জানা। তিনি নিজেই মিসেস গাঁধীর সঙ্গে মিশেলের যোগসূত্র। মিশেল আর এ দেশের এক পরিবারের মধ্যে বন্ধুত্ব দীর্ঘ ও গভীর।’’ পরে অমিত রীতিমতো বিবৃতি দিয়ে রাহুল গাঁধীকে এর জন্য ক্ষমাও চাইতে বলেন।

সংসদ চত্বরে প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি পাল্টা জবাবে বললেন, ‘‘প্রতিরক্ষা চুক্তিতে কোনও দিন নাক গলাতেন না সনিয়া ও রাহুল। অগুস্তার সঙ্গে ভিভিআইপি কপ্টারের চুক্তি হয়েছে সেনা আর এসপিজি মিলে। গরমিল চোখে পড়তে আমিই চুক্তি বাতিল করে তদন্তের নির্দেশ দিই।’’

এখানেই থামেনি কংগ্রেস। গতকালই ‘চৌকিদার চোর হ্যায়- পর্ব দুই’ সামনে নিয়ে এসেছিল তারা। যেখানে দেখানো হয়, ইউপিএ জমানায় বাতিল হওয়া সংস্থাকেই মোদী কী ভাবে নিষেধাজ্ঞা তুলে অংশীদার করেছেন। আজ রণদীপ সিংহ সুরজেওয়ালা অভিযোগ করেন, ‘‘প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকর সম্প্রতি বলেছেন, তাঁর কাছে রাফাল ফাইলের প্রতিলিপি আছে বলেই তাঁকে গোয়ার মুখ্যমন্ত্রী পদ থেকে কেউ সরাতে পারবে না।’’ কংগ্রেসের প্রশ্ন— এমন কী গোপন বিষয় আছে ফাইলে, যেটি মোদী সরকার সুপ্রিম কোর্ট আর সংসদকে জানাচ্ছে না এবং যৌথ সংসদীয় কমিটিও গড়তে চাইছে না?

এর মধ্যে আবার বিজেপি-ঘনিষ্ঠ এক কমেডিয়ান মোদীর সমর্থনে এক ভিডিয়ো বানিয়েছেন। যেখানে তিনি বলছেন, মোদীই হ্যাল-এর বদলে বেসরকারি সংস্থাকে দিয়ে রাফাল করাতে চেয়েছেন। সেই ভিডিয়ো শেয়ার করেছেন পীযূষ গয়ালের মতো মন্ত্রীও। কংগ্রেসের প্রশ্ন, তা হলে কি মোদীর মন্ত্রীও মেনে নিচ্ছেন যে, মোদীই রাফালের চুক্তি অনিল অম্বানীকে দিয়ে করাতে চেয়েছেন? এটাই তো ফ্রান্সের প্রাক্তন রাষ্ট্রপতি বলেছিলেন!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন