পাইপলাইন প্রকল্পে কি এক মঞ্চে ভারত-পাক

২৩ ফেব্রুয়ারি সেখানে উপস্থিত থাকার জন্য তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট আমন্ত্রণ জানিয়েছেন ভারত এবং পাকিস্তানের শীর্ষ নেতৃত্বকে।

Advertisement

অগ্নি রায়

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:১৪
Share:

তুর্কমেনিস্তান-আফগানিস্তান-পাকিস্তান-ভারত (তাপি) গ্যাস পাইপলাইন প্রকল্পটি নিয়ে কথা শুরু হয় দু’দশক আগে, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাঙ্কের তত্ত্বাবধানে। ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক জটিলতা এবং গোটা অঞ্চলের নিরাপত্তা নিয়ে প্রশ্নচিহ্নের কারণে কাজ বেশি দূর গড়ায়নি। কিন্তু দীর্ঘ কূটনৈতিক দৌত্যের পরে (মূলত তুর্কমেনিস্তানের উদ্যোগে) এ বার মাটি কাটার অনুষ্ঠান হচ্ছে আফগান-তুর্ক সীমান্তে।

Advertisement

২৩ ফেব্রুয়ারি সেখানে উপস্থিত থাকার জন্য তুর্কমেনিস্তানের প্রেসিডেন্ট আমন্ত্রণ জানিয়েছেন ভারত এবং পাকিস্তানের শীর্ষ নেতৃত্বকে। সূত্রের খবর, পাকিস্তানের প্রেসিডেন্ট-সহ সে দেশের বেশ কিছু শীর্ষ পর্যায়ের মন্ত্রী এবং আমলা সেখানে উপস্থিত থাকবেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের যাওয়ার অবশ্য এখনও কোনও কথা নেই। কিন্তু শীর্য পর্যায়ের প্রতিনিধি দল পাঠাচ্ছে নয়াদিল্লি। মাটি কাটার এই প্রতীকি অনুষ্ঠানটি শেষ হওয়ার পর সংশ্লিষ্ট দেশগুলি নিজেদের মধ্যে নিরাপত্তা, কর-সহ বিভিন্ন দিক নিয়ে চুক্তি সই করবে। সেই সঙ্গে চারটি দেশের নেতৃত্বের মধ্যে পাইপলাইন প্রকল্পের বিভিন্ন দিক নিয়ে কথাও শুরু হবে।

আরও পড়ুন: ধাক্কা মারার পর ৭০ কিলোমিটার দেহ টেনে নিয়ে গেল বাস!

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন