National News

গৌরীর সঙ্গে হিট লিস্টে ৩৬ জনের নাম! ডায়েরি পেয়ে ঘুম ছুটেছে পুলিশের

গৌরী খুনে সন্দেহভাজন অমল কালের কাছ থেকে এমনই একটি ডায়েরি উদ্ধার হওয়ার পর পুলিশের ঘুম উড়ে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ৩০ জুন ২০১৮ ১৬:১৬
Share:

গৌরী লঙ্কেশ। ফাইল চিত্র।

ডায়েরিতে লেখা পর পর ৩৬টি নাম। কার পর কার পালা আসবে, সেটাও লেখা রয়েছে।সেই তালিকায় থাকা ব্যক্তিদের কখন, কোথায়, কী ভাবে মারতে হবে পাতার পর পাতা একেবারে গুছিয়ে লেখা। শুধু তাই নয়, কোন রাজ্য থেকে কত জনকে টার্গেট করতে হবে সেটাও উল্লেখ রয়েছে।সেই তালিকায় নাম ছিল গৌরী লঙ্কেশেরও।

Advertisement

গৌরী খুনে সন্দেহভাজন অমল কালের কাছ থেকে এমনই একটি ডায়েরি উদ্ধার হওয়ার পর পুলিশের ঘুম উড়ে গিয়েছে।

পুলিশ জানিয়েছে, ৩৬ জনের ওই তালিকায় রয়েছে কর্নাটকের ১০ জনের নাম। বাকি সকলেই মহারাষ্ট্রের। কাদের খুন করতে হবে, সেই বিষয় ছাড়া বাকিটা সাঙ্কেতিক ভাষায় লেখা রয়েছে ওই ডায়েরিতে। শুধু তাই নয়, খুন করার জন্য কোন কোন শুটারকে কী কী দায়িত্ব দেওয়া হয়েছে সেই বিবরণও রয়েছে সেখানে। জানা গিয়েছে, ওই তালিকার কাজ সম্পূর্ণ করতে মহারাষ্ট্র ও কর্নাটক থেকে প্রায় ৫০ জন শুটারকে নিয়োগ করার পরিকল্পনা করা হয়েছিল। ওই শুটারদের মধ্যে বেশ কয়েক জন বোমা, বন্দুক, পিস্তল, এয়ারগান চালাতে দক্ষ। এরা বেশির ভাগই বেলগাম, হুবলি এবং পুণের।পুলিশ সূত্রে খবর, সাঙ্কেতিক ভাষা উদ্ধারের চেষ্টা চালানো হচ্ছে।

Advertisement

আরও পড়ুন: বিয়ের আসরে নাচ কেন? দলিত যুবককে গুলি করে খুন বিহারে

গৌরী লঙ্কেশ খুনে সম্প্রতি পরশুরাম বাগমারে নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। তাকে জেরা করে এই খুনে বাকি অভিযুক্তদের নাম উদ্ধারের চেষ্টা চালায় পুলিশ।সেই সূত্র ধরেই কালের নাম উঠে আসে। তাকে ধরতে পুলিশ তল্লাশি চালায়। পুলিশের দাবি, কালেকে গ্রেফতারের পরেই ডায়েরিটি তাদের হাতে এসেছে।

২০১৭-র ৫ সেপ্টেম্বর তাঁর বাড়ির সামনেই গৌরী লঙ্কেশকে গুলি করে খুন করে দুষ্কৃতীরা। এই ঘটনার প্রতিবাদে দেশ জুড়ে প্রতিবাদের ঝড় বয়ে যায়। বিভিন্ন মহল থেকে গৌরীর খুনিদের গ্রেফতারের দাবিতে আওয়াজ ওঠে। তদন্তে নেমে সিট এই ঘটনায় জড়িত সন্দেহে ৬ জনকে গ্রেফতার করে।

আরও পড়ুন: দিল্লির রাস্তায় মহিলাকে মার, ছেঁড়া হল পোশাক, ছবি তুললেন পথচারীরা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন