TMC

Giriraj Singh: তৃণমূলের সঙ্গে ১৬ই বসবেন গিরিরাজ

প্রায় পাঁচ মাস ধরে কেন্দ্র একশো দিনের প্রকল্পের টাকা মেটাচ্ছে না বলে অভিযোগ তৃণমূল কংগ্রেসের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ০৭:৫৪
Share:

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংহ। ফাইল ছবি

প্রায় পাঁচ মাস ধরে কেন্দ্র একশো দিনের প্রকল্পের টাকা মেটাচ্ছে না বলে অভিযোগ তৃণমূল কংগ্রেসের। রাজ্যের শাসক দলের মতে, কেন্দ্রের কাছে পাওনা রয়েছে প্রায় সাত হাজার কোটি টাকা। এ নিয়ে দীর্ঘদিন ধরে কেন্দ্রের কাছে তদ্বির করে ফল না পাওয়ায় দিল্লিতে কৃষি মন্ত্রকের বাইরে ধর্না দেওয়ার পরিকল্পনা করেছিলেন তৃণমূল নেতৃত্ব। তাঁদের চাপের মুখে আগামী ১৬ জুন তৃণমূলের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করার সময় দিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিংহ। বুধবার তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সংসদের উভয় কক্ষের দশ জন সাংসদ ওই প্রতিনিধি দলে থাকবেন।’’

Advertisement

তৃণমূলের অভিযোগ, গত ডিসেম্বর মাস থেকে একশো দিনের প্রকল্পে অর্থ দেওয়া বন্ধ করে দিয়েছে কেন্দ্র। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে রাজ্য জুড়ে বিভিন্ন বিধানসভা কেন্দ্র, ব্লক ও পঞ্চায়েত এলাকায় গত রবি ও সোমবার পথে নেমেছিলেন তৃণমূলের নেতা-কর্মীরা। শহরে ওয়ার্ডভিত্তিক প্রতিবাদও হয়। দলের দাবি, অন্তত সাত হাজার কোটি টাকা ওই খাতে রাজ্যের বকেয়া রয়েছে কেন্দ্রের কাছে। প্রকল্পের সঙ্গে গরিব মানুষের আয় জড়িত থাকায় দ্রুত ওই অর্থ ছেড়ে দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে চিঠিও লেখেন মমতা। কিন্তু তাতেও কোনও লাভ হয়নি।

তাই রাজ্যের পরে এ বার দিল্লিতে এসে প্রতিবাদের সিদ্ধান্ত নিয়েছিলেন কেন্দ্রীয় নেতৃত্ব। এ নিয়ে উদ্যোগী হন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সূত্রের মতে, অভিষেক বিদেশে চিকিৎসা করাতে যাওয়ার আগে ওই বকেয়া অর্থের বিষয়টি নিয়ে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিস্তারিত ভাবে আলোচনাও করেন। সূত্রের মতে, কিছু দিন ধরেই গিরিরাজ সিংহের সঙ্গে বৈঠক করার জন্য উদ্যোগী হয়েছিলেন তৃণমূল নেতৃত্ব। সুদীপ এই প্রসঙ্গে অভিষেককে জানান, গত এক সপ্তাহের বেশি সময় ধরে গিরিরাজ দিল্লির বাইরে। তৃণমূল নেতৃত্ব আগেই দেখা করতে চেয়েছিলেন। কিন্তু মন্ত্রী সময় দিতে পারেননি। গিরিরাজ শেষ পর্যন্ত সময় দিতে না পারলে কৃষি ভবনের সামনে বিক্ষোভ দেখানো হবে বলে সিদ্ধান্ত নেন সুদীপ-অভিষেকরা।

Advertisement

পরে বুধবার গিরিরাজের মন্ত্রক থেকে তৃণমূল নেতৃত্বকে জানানো হয়, আগামী ১৬ জুন তৃণমূলের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করবেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী। সুদীপ বলেন, ‘‘১৬ জুনের বৈঠকে দলের লোকসভার ছ’জন ও রাজ্যসভার চার জন সাংসদ উপস্থিত থাকবেন। রাজ্যের দাবিদাওয়া তুলে ধরে দ্রুত বকেয়া অর্থ ছেড়ে দেওয়ার জন্য দাবি জানানো হবে।’’ সূত্রের মতে, ওই বৈঠকে সুদীপ ছাড়াও সৌগত রায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, সুখেন্দুশেখর রায়, দোলা সেনদের থাকার কথা রয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন