Viral Video

এ কালের ‘বিদ্যাসাগর’! ফুটপাতে বসে রাস্তার আলোয় পড়াশোনা, অধ্যবসায় দেখে মুগ্ধ হতে হয়

এ দৃশ্য দেখে অনেকের মনে পড়ে যেতে পারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের কথা। রাস্তার বাতির নীচে পড়াশোনা করার যে কাহিনি তো লোকগাথায় পরিচিত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৩:০০
Share:

রাস্তার আলোতে পড়াশোনা। ছবি সৌজন্য ইনস্টাগ্রাম।

রাস্তা দিয়ে সশব্দে চলে যাচ্ছে একের পর এক গাড়ি। পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলেন পথচারীরা। কিন্তু তার যেন কোনও কিছুতেই ভ্রুক্ষেপ নেই। মাথা গুঁজে কী যেন খাতার উপরে লিখে চলেছে। ফুটপাতের উপরে স্কুলপোশাকে দেখা মিলল এমনই এক পড়ুয়ার। যে দৃশ্য সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। ভিডিয়োটি কোথাকার তা অবশ্য জানা যায়নি। সেটির সত্যতাও যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

আর্থিক এবং শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে অনেকেই পড়াশোনাকে এগিয়ে নিয়ে যায়। ভিডিয়োতে দেখা যাচ্ছে, ফুটপাতের উপর খাতা নিয়ে লিখছে এক কিশোরী। স্কুলপোশাক পরা। মাথা নিচু করে লিখেই চলেছে সে। রাস্তার ব্যস্ততা যেন তাঁকে কোনও ভাবেই ছুঁতে পারছে না। একমনে পড়াশোনা করেছে চলেছে কিশোরী।

কোনও এক পথচারী কিশোরীর সেই অধ্যবসায়কে ক্যামেরাবন্দি করেছেন। তার পর থেকেই সেটি সমাজমাধ্যমে ভাইরাল। ফুটপাতের ঠিক পিছনেই বেশ কয়েকটি ঝুপড়ি। রাস্তার আলো গিয়ে পড়েছে সেখানে। অনেকের দাবি, মেয়েটি ওই ঝুপড়িরই বাসিন্দা। বাড়িতে আলোর কোনও ব্যবস্থা না থাকায় রাস্তার আলোকেই পড়াশোনার কাজে লাগিয়ে যেন নিজের লক্ষ্যে পৌঁছনোর চেষ্টা করছে। অদম্য জেদ থাকলে যে সমস্ত রকম প্রতিবন্ধকতাকেও জয় করা যায়, এই কিশোরী আরও এক বার দেখাল।

Advertisement

এ দৃশ্য দেখে অনেকের মনে পড়ে যেতে পারে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের কথা। রাস্তার বাতির নীচে পড়াশোনা করার যে কাহিনি তো লোকগাথায় পরিচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন