বিশ্বের মধ্যে কোন স্থানে রোজ সবচেয়ে বেশি মানুষ যান, জানেন?

শুক্রবার অমৃতসরের স্বর্ণ মন্দিরের মুখ্য সচিব রূপ সিংহের হাতে এর স্বীকৃতিস্বরূপ পুরস্কারও তুলে দেন লন্ডনভিত্তিক ওই সংস্থাটির ভারতীয় শাখার প্রেসিডেন্ট সুরভি কউল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০১৭ ২১:০৫
Share:

অমৃতসরের স্বর্ণমন্দির।—ফাইল চিত্র।

বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মানুষ রোজ কোন জায়গায় যান?

Advertisement

এই প্রশ্নের জবাব খুঁজতে গত কয়েক মাস ধরে সমীক্ষা চালিয়েছিল ‘ওয়ার্ল্ড বুক অব রেকর্ডস’। সেই সমীক্ষা শেষে যে তথ্য উঠে এল, তা চমকে দেওয়ার মতোই। সমীক্ষা বলছে, প্রতি দিন বিশ্বের সবচেয়ে বেশি মানুষের পা পড়ে অমৃতসরের স্বর্ণ মন্দিরে। প্রতিদিন প্রায় এক লক্ষ মানুষ আসেন এখানে। আর এই কারণেই ‘ওয়ার্ল্ড বুক অফ রেকর্ডস’-এ নাম উঠে গেল স্বর্ণ মন্দিরের।

শুক্রবার অমৃতসরের স্বর্ণ মন্দিরের মুখ্য সচিব রূপ সিংহের হাতে এর স্বীকৃতিস্বরূপ পুরস্কারও তুলে দেন লন্ডনভিত্তিক ওই সংস্থাটির ভারতীয় শাখার প্রেসিডেন্ট সুরভি কউল। তিনি জানান, তাঁদের সংস্থা প্রতি তিন মাস অন্তর এই সমীক্ষা চালায়। গত সেপ্টেম্বরের সমীক্ষায় অমৃতসরের স্বর্ণমন্দিরের নাম উঠে এসেছে। স্বর্ণমন্দির ছাড়াও ভারত থেকে বৈষ্ণোদেবী আগেই এই পুরস্কার পেয়েছে।

Advertisement

আরও পড়ুন: পদ্মাবতী কাণ্ডের প্রতিবাদে ব্ল্যাকআউট করছে বলিউড

মন্দিরের কর্মকর্তারা জানাচ্ছেন, প্রতি দিন লক্ষ লক্ষ মানুষ এই মন্দির দর্শন করতে আসেন। ইতিমধ্যেই কেন্দ্রের কাছ থেকে স্বর্ণ মন্দির ওয়ার্ল্ড হেরিটেজ তকমা পেয়েছে। যে কারণে, সম্প্রতি পুণ্যার্থীদের ঢল কয়েক গুণ বেড়েছে।

ভ্রমণার্থীও মনে করেন, পঞ্জাবের অন্যতম মূল আর্কষণ অমৃতসরের স্বর্ণমন্দির। ওয়াঘা সীমান্ত ঘেঁষা শিখদের তীর্থভূমি অমৃতসর। ইতিহাস মতে, পঞ্চম গুরু অর্জুন ১৬০১ সালে গড়ে তোলেন আয়তাকার সরোবরের মাঝে এই হরমন্দির। জনশ্রুতি, এই সরোবরের জল অমৃতের মতোই শুদ্ধ, তাই শহরের নাম চক রামদাসপুর থেকে বদলে হয় অমৃতসর। ১৬৬১ সালে আহম্মদ শাহ দুরানি শিখদের পবিত্র এই মন্দিরটি ধ্বংস করেন। ১৭৬৪ সালে মন্দিরটি ফের নতুন করে গড়ে তোলা হয়। ঊনবিংশ শতকে রণজিৎ সিংহের উদ্যোগে মন্দিরটি পুনরায় সংস্কার করা হয়। এই সময়েই মন্দিরের উপরি ভাগ সোনায় মুড়ে দেন রণজিৎ সিংহ। আর তাই নাম বদলে হয় স্বর্ণমন্দির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন