Buffalo

মোষের দাম ১০ কোটি, দিনে খরচ ১০ হাজার, নিরাপত্তায় ১২ জন বন্দুকধারী

গোলুর মালিক জানিয়েছেন, দিনে ২০ লিটার দুধ খায় তাঁর পোষ্য মোষ। এ ছাড়াও গাজর, মোসাম্বি-সহ নানা মরসুমি ফল খাওয়ানো হয় গোলুকে।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১৭:২২
Share:

কৃষক মেলায় গোলু। ছবি: সংগৃহীত।

একটি মোষের দাম ১০ কোটি টাকা। শুনে অবাক হচ্ছেন তো? অবিশ্বাস্য মনে হলেও এখন এটাই সত্যি।

Advertisement

মধ্যপ্রদেশের মুরেনাতে তিন দিনের কৃষক মেলা চলছে। হরিয়ানা থেকে সেখানে নিজের পোষ্য গোলু-২কে নিয়ে গিয়েছিলেন কৃষক নবীন সিংহ। সেই গোলুই এখন আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

প্রথমে আসা যাক, কেন মোষের নাম গোলু-২ হল? নবীন জানিয়েছেন, গোলুর এক দাদু ছিল। তার নাম ছিল গোলু-১। সম্প্রতি সেটির মৃত্যু হয়েছে। যে হেতু দাদুর নাম গোলু-১ ছিল, তাই নাতির নাম রাখা হয়েছে গোলু-২। নবীন আরও জানিয়েছেন, গোলু-১ এর থেকেই জন্ম হয়েছে যুবরাজ, শাহেনশাহ এবং সুলতানের। যেগুলির দামও উঠেছিল কয়েক কোটি। এদের মধ্যে হৃদ্‌রোগে মৃত্যু হয়েছে সুলতানের।

Advertisement

এ তো না হয় গেল গোলুর নামকরণের কাহিনি। আরও আশ্চর্যজনক কাহিনি রয়েছে এই গোলুকে কেন্দ্র করে। গোলুর ওজন দেড় টন। শুধু তাই নয়, গোলুর নিরাপত্তার জন্য সর্বক্ষণের পাহারায় থাকেন ১২ জন বন্ধুকধারী। গোলুকে যখন নবীন মেলায় নিয়ে গিয়েছিলেন, সেটির নিরাপত্তার জন্য আলাদা করে তিন জন পুলিশকর্মীকে দায়িত্ব দেয় স্থানীয় প্রশাসন।

দিনের শুরুতেই ১০ কিলো ভুষি খায় গোলু। তার ঠিক দেড় ঘণ্টা বাদে দেশি ঘি মেশানো ৭ লিটার দুধ খায়। নবীন জানিয়েছেন, দুধ খাওয়ার পর রোদে বেঁধে রাখা হয় গোলুকে। তাঁর পোষ্যের স্নানের জন্য আড়াই হাজার বর্গফুটের একটি সুইমিং পুল বানিয়েছেন নবীন। এই সুইমিং পুলে দেড় থেকে দু’ঘণ্টা স্নান করে গোলু। দুপুরে ১৫ কিলো ভুষি এবং ঘাস মিলিয়ে খেতে দেওয়া হয়। তার ঠিক দু’ঘণ্টা বাদে ফের ১৫ কিলো ভুষি দেওয়া হয়। এ ছাড়াও গাজর, মোসাম্বি-সহ নানা মরসুমি ফল। সারা দিনে ২০ লিটার দুধ খাওয়ানো হয় গোলুকে।

নবীনের কথায়, “গোলুকে প্রতিটি পশু মেলায় নিয়ে যাই। ও আমার সন্তানের মতো। মেলায় নিয়ে গেলেও গোলুকে বিক্রি করার ইচ্ছা নেই।” বাজারে গোলুর বীর্যের প্রচুর চাহিদা বলে দাবি নবীনের। এক বারে ১৫০০-২০০০ ইউনিট বীর্য নিষ্কাশন করা হয়। প্রতি ইউনিট বীর্য ৩০০ টাকায় বিক্রি করা হয়। এই বীর্য বিক্রি করেই প্রতি মাসে ১২ লক্ষ টাকা আয় হয় বলে দাবি নবীনের। মাসে ৩ লক্ষ টাকা খরচ করতে হয় গোলুর জন্য। প্রতি দিন ১০ হাজার টাকা করে খরচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন