Google

নয়া আইটি বিধি তাদের সার্চ ইঞ্জিনের জন্য প্রযোজ্য নয়, দিল্লি হাই কোর্টকে বলল গুগল

ইন্টারনেট থেকে আপত্তিজনক বিষয়বস্তু সরিয়ে নেওয়া সংক্রান্ত একটি মামলায় সিঙ্গল বেঞ্চের রায়ের বিষয়ে আদালতকে এই অনুরোধ জানিয়েছে টেক জায়ান্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ জুন ২০২১ ১৭:৪১
Share:

ফাইল চিত্র

ডিজিটাল মিডিয়া সম্পর্কিত নয়া আইটি বিধিগুলি তাদের সার্চ ইঞ্জিনের জন্য প্রযোজ্য নয়। বুধবার দিল্লি হাই কোর্টকে এ কথা জানিয়েছে গুগুল। ইন্টারনেট থেকে আপত্তিজনক বিষয়বস্তু সরিয়ে নেওয়া সংক্রান্ত একটি মামলায় সিঙ্গল বেঞ্চের রায়ের বিষয়ে আদালতকে এই অনুরোধ জানিয়েছে টেক জায়ান্ট।

Advertisement

এক মহিলার ছবি পর্নোগ্রাফিক ওয়েবসাইটে দুর্বৃত্তরা আপলোড করেছিল এবং আদালতের নির্দেশ সত্ত্বেও ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব থেকে সামগ্রিক ভাবে ছবিটি সরানো হয়নি। এর ফলে দুর্বৃত্তরা ওই ছবি আবারও আপলোড করে অন্য একটি সাইটে। আবারও এই বিষয়টি আদালতে ওঠে। ২০ এপ্রিল সিঙ্গল বেঞ্চ গুগলকে নতুন আইটি বিধি মেনে নির্দিষ্ট সময়ের মধ্যে ছবিগুলি সরিয়ে নেওয়ার নির্দেশ দেয়। গুগল সেই রায়ের বিরুদ্ধে আবেদন করে। তারা বলে, বিচারক নতুন আইটি বিধির ভুল ব্যাখ্যা ও ভুল প্রয়োগ করেছেন। গুগল সার্চ ইঞ্জিন কোনও ভাবেই সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যস্থতাকারী সংস্থা নয়।

দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি ডিএন পটেল ও বিচারপতি জ্যোতি সিংহের বেঞ্চ কেন্দ্র, দিল্লি সরকার, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া, ফেসবুক, পর্নোগ্রাফিক সাইট এবং ওই মহিলাকে নোটিস পাঠায়। ২৫ জুলাইয়ের মধ্যে সকলকে জবাব দিতে বলা হয়। আদালত আরও বলেছে যে তারা এই পর্যায়ে কোনও অন্তর্বর্তীকালীন আদেশ দেবে না। আর্জিতে গুগল দাবি করেছে যে সিঙ্গল বেঞ্চের বিচারপতি তাঁর ২০ এপ্রিলের রায়ে নতুন বিধি অনুসারে নতুন আইটি বিধির ভুল ব্যাখ্যা ও ভুল প্রয়োগ করেছেন। এ ছাড়াও বিচারপতি আইটি আইনের বিভিন্ন ধারা এবং এর অধীন পৃথক বিধি গুলিয়ে ফেলেছেন। যা আইনের জন্য ভাল নয়।

Advertisement
আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন