অনাবাসী বিবাহিতার পাশে কেন্দ্র

আইনি এবং আর্থিক সহায়তার পরিমাণ এককালীন চার হাজার ডলার করা হয়েছে। সমস্ত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকেই এই সহায়তা পাওয়া যাবে। তাদের হাতে নির্দিষ্ট ক্ষমতাও দেওয়া থাকবে এ ব্যাপারে কাজ করার।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:১৭
Share:

ক্ষমতায় আসার পর থেকেই প্রবাসী এবং অনাবাসী ভারতীয়দের অধিক গুরুত্ব দেওয়ার নীতি নিয়ে চলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিভিন্ন দেশে বসবাসকারী ভারতীয়দের রাজনৈতিক ভাবে কাজে লাগানোর কৌশল রচনা করছে তাঁর সরকার। এই কৌশলেরই অঙ্গ হিসেবে এ বার অনাবাসী ভারতীয় মহিলাদের বৈবাহিক সমস্যায় পাশে থাকার জন্য একটি কমিটি গড়ল বিদেশ মন্ত্রক। এই কমিটির পরামর্শ অনুযায়ী তৈরি হয়েছে ‘ইন্টিগ্রেটেড নোডাল এজেন্সি’ (আইএনএ)। এই আইএনএ-তে বিদেশ মন্ত্রকের প্রতিনিধিরা ছাড়া রয়েছেন মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রক, কেন্দ্রীয় আইন মন্ত্রক এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কর্তারা। স্বামী বা পরিবারের হাতে নিপীড়িত মহিলার অভিযোগ শোনা এবং তাঁকে সব ধরনের আইনি এবং আর্থিক সহায়তা দেওয়ার কাজ করবে আইএনএ।

Advertisement

বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী জেনারেল ভি কে সিংহ বলেন, ‘‘বিভিন্ন দেশে নিপীড়িত মহিলাদের সমস্যা সমাধানের জন্য তৈরি এই কমিটির সঙ্গে ইন্ডিয়ান কমিউনিটি ওয়েলফেয়ার ফান্ড-কে মিলিয়ে দেওয়া হয়েছে। আইনি এবং আর্থিক সহায়তার পরিমাণ এককালীন চার হাজার ডলার করা হয়েছে। সমস্ত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকেই এই সহায়তা পাওয়া যাবে। তাদের হাতে নির্দিষ্ট ক্ষমতাও দেওয়া থাকবে এ ব্যাপারে কাজ করার।’’

বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, দূতাবাসের নির্দিষ্ট এই সেলটি সংশ্লিষ্ট দেশের ৩ থেকে ৫ জন স্থানীয় আইনজীবী বা আইনি ফার্মের সঙ্গে যোগাযোগ রাখবে। এই আইনজীবীদের স্থানীয় ভাষায় দক্ষতা জরুরি। এঁদের বেছে নেওয়ার ক্ষেত্রেও বেশি কিছু শর্ত ধার্য করেছে মন্ত্রক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন