কসানে উদ্ধারকাজ বন্ধের সম্মতি আদায়ে সরকারি চাপ

অসমের এক শ্রমিকের পরিবার জানায়, তাঁদের ৩ লক্ষ টাকার চেকের প্রাপ্তি স্বীকারপত্রে সই করতে বলা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৯ ০২:২০
Share:

ছবি: সংগৃহীত।

অতিরিক্ত ২ লক্ষ টাকার বিনিময়ে মেঘালয়ের কয়লা খনিতে আটক পরিবারগুলির কাছ থেকে ‘উদ্ধারে আর আগ্রহ নেই’ জাতীয় মুচলেখা লিখিয়ে নিচ্ছে সরকার। এই অভিযোগ তুলেছে কয়েকটি নিখোঁজ শ্রমিক পরিবার। প্রাথমিক ভাবে এক লক্ষ টাকা অন্তর্বর্তী ক্ষতিপূরণ দিচ্ছিল সরকার।

Advertisement

এ বার আরও অতিরিক্ত ২ লক্ষ টাকা দিয়ে ওই মুচলেখা আদায়ের চেষ্টা হচ্ছে বলে অভিযোগ সুপ্রিম কোর্টে মামলাকারী আদিত্যপ্রসাদেরও। দীর্ঘ উদ্ধার পর্বে দু’টি দেহ উদ্ধার হয়। রাজ্য সরকার সুপ্রিম কোর্টে আবেদন করে বলে, উদ্ধার চালিয়ে লাভের আশা নেই। তাই উদ্ধার বন্ধের অনুমতি চায় তারা। কিন্তু যাঁর আবেদনের ভিত্তিতে এই মামলা, সেই আদিত্যপ্রসাদ আপত্তি জানান। সুপ্রিম কোর্ট এ বিষয়ে শ্রমিক পরিবারগুলির মতামত নিতে বলে। শ্রমিকদের আত্মীয়রাও জানান, উদ্ধার বন্ধে তাঁদের আপত্তি নেই। কিন্তু আদিত্যপ্রসাদের অভিযোগ, ক্ষতিপূরণ ও মুচলেখার বিষয়টি গোপনে সারা হচ্ছে। তবে পূর্ব জয়ন্তিয়া হিল জেলা প্রশাসন জানায়, বেশ কিছু পরিবার লিখিত সম্মতি জানিয়েছে। বাকিদের চিঠি হাতে এলে সু্প্রিম কোর্টে জমা দেওয়া হবে। যদিও কয়েকটি পরিবার জানায়, তারা দেহাংশ চায়। প্রশাসনের তরফে উদ্ধার বন্ধে চাপ দেওয়া হচ্ছে।

অসমের এক শ্রমিকের পরিবার জানায়, তাঁদের ৩ লক্ষ টাকার চেকের প্রাপ্তি স্বীকারপত্রে সই করতে বলা হয়। তা হিন্দিতে লেখা ছিল। তাঁরা বয়ান না জেনে সই করতে অস্বীকার করেন। তখন হিন্দি জানা লোক ডাকা হয়। জানা যায় লেখা আছে, ‘তিন লক্ষ টাকা ক্ষতিপূরণ পেলাম। দেহ উদ্ধারের কাজ বন্ধে আপত্তি নেই’। আত্মীয়রা জানান, দেহ উদ্ধার বন্ধের সম্মতি তাঁরা দেবেন না। তাঁদের চাপে আগের বয়ান বদলে শুধু অর্থপ্রাপ্তির বয়ান তৈরি করা হয়। আদিত্যবাবু বলেন, ক্ষতিপূরণের সঙ্গে উদ্ধারের সম্পর্ক নেই। পরিবারগুলিকে বোঝানো হচ্ছে, উদ্ধার বন্ধে সম্মতি দিলে তবেই পুরো ক্ষতিপূরণ মিলবে।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন