Wikipedia

জম্মু-কাশ্মীরের ভুল মানচিত্র প্রকাশ উইকিপিডিয়া-য়, সরাতে নির্দেশ কেন্দ্রের

এক টুইটার গ্রাহক টুইট করে বিষয়টি নজরে আনেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২০ ০২:২৯
Share:

উইকিপিডিয়া।

টুইটারের পর এ বার উইকিপিডিয়া। লিঙ্কে জম্মু-কাশ্মীরের ‘ভুল মানচিত্র’ দেখানোর জন্য এ বার উইকিপিডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিল কেন্দ্র।

Advertisement

তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী এক নির্দেশ জারি করে উইকিপিডিয়া-কে ওই ম্যাপ সরিয়ে দিতে বলেছে কেন্দ্র। সূত্রের খবর, দ্রুত এই নির্দেশ মানা না হলে আইনি ব্যবস্থার পাশাপাশি ভারতে উইকিপিডিয়া-কে ব্লক করে দেওয়া হবে বলেও জানিয়েছে কেন্দ্র।

এক টুইটার গ্রাহক টুইট করে বিষয়টি নজরে আনেন। সূত্রের খবর, ভারত-ভুটান সম্পর্ক নিয়ে উইকিপিডিয়ায় ভারতের যে মানচিত্র দেওয়া হয়েছে তাতে জম্মু-কাশ্মীরকে ভুল ভাবে চিত্রিত করা হয়েছে। ওই টুইটার গ্রাহক এই বিষয়টি আলোকপাত করতেই পদক্ষেপ করে কেন্দ্র। কেন্দ্রীয় তথ্যসম্প্রচার মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ গত ২৭ নভেম্বর এক নির্দেশ জারি করে উইকিপিডিয়া-কে এই পাতাটি সরিয়ে দেওয়ার কথা বলেন। এতে ভারতের অখণ্ডতা এবং সার্বভৌমত্বের বিষয়টি অমান্য করা হয়েছে বলে ওই নির্দেশে বলা হয়েছিল।

Advertisement

আরও পড়ুন: কৃষক সংগঠনগুলির সঙ্গে আলোচনার আগে অমরেন্দ্র-অমিত বৈঠক আজ

গত মাসেই লাদাখের বিস্তীর্ণ অংশকে চিনের অংশ হিসেবে দেখায় টুইটার। তা নিয়ে ব্যাপক শোরগোল পড়ে যায়। টুইটারের বিরুদ্ধে তীব্র অসন্তোষ প্রকাশ করে কেন্দ্র। সংবিধান অনুযায়ী লাদাখ যে ভারতের জম্মু ও কাশ্মীরের অবিচ্ছেদ্য অংশ, স্পষ্ট ভাষায় তা জানিয়ে দেওয়া হয় টুইটারের সিইও জ্যাক ডোরসেকে।

ওই স্পর্শকাতর এলাকাকে কোন যুক্তিতে চিনের অংশ হিসেবে দেখানো হল, যৌথ সংসদীয় কমিটির সামনে হাজির হয়ে তা ব্যাখ্যা করতেও নির্দেশ দেওয়া হয়। এই ভুলের জন্য পরে লিখিত ভাবে ক্ষমা চেয়ে নেয় টুইটার। ভুল শুধরে নেওয়ার পাশাপাশি ভবিষ্যতে এই সংক্রান্ত ব্যাপারে কেন্দ্রীয় সরকারের সঙ্গে সমন্বয় রক্ষা করে চলবেন বলে প্রতিশ্রুতিও দেয় তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন