GST

GST: জিএসটি আদায়ে রেকর্ড, সংগ্রহ বাড়ল ২৫ হাজার কোটি, জানাল কেন্দ্র

কেন্দ্রের প্রকাশ করা বিবৃতিতে জানানো হয়েছে, এপ্রিলে জিএসটি সংগ্রহ বেড়ে হয়েছে ১ লক্ষ ৬৭ হাজার ৫৪০ কোটি টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ মে ২০২২ ২২:৩২
Share:

প্রতীকী ছবি।

মার্চের পর এপ্রিলেও রেকর্ড পণ্য ও পরিষেবা কর (জিএসটি) আদায় দেশে। এপ্রিল মাসে দেশে জিএসএটি আদায় যা হয়েছে, তা গত মার্চের সংগ্রহের চেয়ে ২৫ হাজার কোটি টাকা বেশি। রবিবার জানাল কেন্দ্রের অর্থ মন্ত্রক।

কেন্দ্রের প্রকাশ করা বিবৃতিতে জানানো হয়েছে, এপ্রিলে জিএসটি সংগ্রহ বেড়ে হয়েছে এক লক্ষ ৬৭ হাজার ৫৪০ কোটি টাকা। তার মধ্যে সিজিএসটি (কেন্দ্রীয় পণ্য ও পরিষেবা কর) ৩৩ হাজার ১৫৯ কোটি টাকা, এসজিএসটি (রাজ্যের পণ্য ও পরিষেবা কর) ৪১ হাজার ৭৯৩ কোটি টাকা। আইজিএসটি অর্থাৎ, কেন্দ্র ও রাজ্যের মিলিত পণ্য ও পরিষেবা কর বাবদ উঠে এসেছে ৮১ হাজার ৯৩৯ কোটি টাকা। এই অঙ্কের মধ্যে ৩৬ হাজার ৭০৫ কোটি টাকা এসেছে আমদানি কর থেকে, আর সেস বসিয়ে উঠে এসেছে ১০ হাজার ৬৪৯ কোটি টাকা।

Advertisement

অর্থ মন্ত্রক জানায়, জিএসটি সংগ্রহের এই অঙ্ক রেকর্ড। মে মাসেও জিএসটি আদায়ে রেকর্ড হয়েছিল। তার অঙ্ক ছিল এক লক্ষ ৪২ হাজার ৯৫ কোটি টাকা। বিবৃতিতে আরও বলা হয়েছে, ২০২১ ও ২০২২ সালের মধ্যে তুলনা করলে দেখা যাচ্ছে, গত বছরের তুলনায় এই বছরে আমদানি থেকে আয় ৩০ শতাংশ এবং অভ্যন্তরীণ লেনদেন থেকে আয় ১৭ শতাংশ বেড়েছে। এমনকি এই প্রথম বারের জন্য মোট জিএসটি আদায়ের পরিমাণ দেড় লক্ষ কোটি টাকার সীমা ছাড়িয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন