সেনার শক্তি বাড়াল নতুন যুদ্ধজাহাজ

ভারতীয় নৌ সেনার অস্ত্রসম্ভারে যুক্ত হল নতুন পালক। যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই। সোমবার মুম্বইয়ে এই যুদ্ধজাহাজের বাহিনীতে যোগদান অনুষ্ঠানে হাজির ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পর্রীকর।

Advertisement
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০১৬ ০৩:০৮
Share:

আইএনএস চেন্নাই, সোমবার মুম্বইয়ে। ছবি: রয়টার্স

ভারতীয় নৌ সেনার অস্ত্রসম্ভারে যুক্ত হল নতুন পালক। যুদ্ধজাহাজ আইএনএস চেন্নাই। সোমবার মুম্বইয়ে এই যুদ্ধজাহাজের বাহিনীতে যোগদান অনুষ্ঠানে হাজির ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পর্রীকর। আইএনএস চেন্নাই আইএনএস কলকাতার সমগোত্রীয় ‘ডেস্ট্রোয়ার’ যুদ্ধজাহাজ। এখনও পর্যন্ত ভারতের তৈরি সব চেয়ে বড় যুদ্ধজাহাজ এই আইএনএস চেন্নাই। এ দিনের অনুষ্ঠানে পর্রীকর ছাড়াও ছিলেন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা। মুম্বইয়ের মাজাগন ডক শিপবিল্ডার্সে তৈরি হয়েছে আইএনএস চেন্নাই। এই যুদ্ধজাহাজের দৈর্ঘ্য ১৬৪ মিটার। সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫৫ কিলোমিটার। এই যুদ্ধজাহাজটি আরব সাগরে মোতায়েন করা হবে বলে সেনা সূত্রে খবর। নৌবাহিনীর এক কর্তা বলেন, ‘‘যুদ্ধজাহাজটির ৬০ শতাংশ মাজাগন ডকে তৈরি হলেও এর অস্ত্র এবং প্রযুক্তি আনা হয়েছে ইজরায়েল এবং রাশিয়া থেকে। ক্ষেপণাস্ত্র হানার পাল্টা জবাব দিতেও সক্ষম এই যুদ্ধজাহাজ। সক্ষম দু’টি হেলিকপ্টার বহনেও।’’ শত্রুপক্ষের হামলা ঠেকানোর জন্য বিভিন্ন প্রযুক্তিও রয়েছে আইএনএস চেন্নাইয়ে। ক্ষেপণাস্ত্র ঠেকানোর জন্য রয়েছে ‘কবচ’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন