COVID-19

গুজরাতে কোভিড পরিস্থিতি উদ্বেগজনক, স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করল হাইকোর্ট

এই ধরনের মামলা দ্বিতীয় বার দায়ের হল গুজরাত হাইকোর্টে। গত বছর সংক্রমণ বাড়ার সময়ও এই ধরনের একটি মামলা দায়ের করা হয়েছিল। সোমবার শুনানি।

Advertisement

সংবাদ সংস্থা

আমদাবাদ শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২১ ০৯:০০
Share:

প্রতীকী চিত্র

দেশ জুড়ে বাড়ছে কোভিড সংক্রমণ। বেশ কিছু রাজ্যের পরিস্থিতি উদ্বেগজনক। এর মধ্যেই সে রাজ্যের পরিস্থিতি নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করল গুজরাতের হাইকোর্ট। রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা জরুরি পরিস্থিতির দিকে এগোচ্ছে বলেও মন্তব্য করেছে আদালত।

Advertisement

রবিবার একটি মৌখিক বার্তায় গুজরাত হাইকোর্টের প্রধান বিচারপতি বিক্রম নাথ নির্দেশ দিয়েছেন মামলা দায়ের করার জন্য। রাজ্যে করোনার লাগামছাড়া বৃদ্ধি ও তা মোকাবিলায় গাফিলতি হয়েছে, এই মর্মে মামলা দায়ের করতে বলা হয়েছে।

প্রধান বিচারপতি বলেন, ‘‘সংবাদমাধ্যমে প্রতিনিয়ত দেখা যাচ্ছে রাজ্যের কী পরিস্থিতি। এই অবস্থার মোকাবিলা যে করা যাচ্ছে না সেটা খুবই দুর্ভাগ্যজনক। সংবাদমাধ্যমের রিপোর্ট দেখে বোঝা যাচ্ছে শুধুমাত্র নমুনা পরীক্ষায় গাফিলতি হয়েছে তাই নয়, হাসপাতালে সাধারণ শয্যা, আইসিইউ, অক্সিজেনের যোগান, সব ক্ষেত্রেই গাফিলতি রয়েছে। দেখে মনে হচ্ছে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা জরুরি পরিস্থিতির দিকে এগোচ্ছে।’’

Advertisement

এই ধরনের মামলা দ্বিতীয় বার দায়ের হল গুজরাত হাইকোর্টে। গত বছর সংক্রমণ বাড়ার সময়ও এই ধরনের একটি মামলা দায়ের করা হয়েছিল। সোমবার অনলাইনে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হবে।

রবিবার গুজরাতে নতুন করে ৫ হাজার ৪৬৯ জন আক্রান্ত হয়েছেন। ফলে সেখানে মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ৩ লক্ষ ৪৭ হাজার ৪৯৫। তার পরেই এই পদক্ষেপ করেছে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন