PM Narendra Modi

মোদীকে কারও ভাল লাগে, কারও খারাপ, কিন্তু তাঁকে নিয়ে কুকথা বলা উচিত নয়: গুজরাত হাই কোর্ট

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিয়ে সমাজমাধ্যমে আপত্তিজনক মম্তব্য করার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। তাঁর জামিনের আর্জি খারিজ করেছে গুজরাত হাই কোর্ট।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

আমদাবাদ শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ১২:১৪
Share:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (সামনে)। বম্বে হাই কোর্ট (পিছনে)। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কারও ভাল লাগতে পারে, কারও খারাপ। কিন্তু প্রধানমন্ত্রীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করা একেবারেই অভিপ্রেত নয়। প্রধানমন্ত্রী এবং তাঁর প্রয়াত মাকে নিয়ে ফেসবুকে পোস্ট করার অভিযোগে গ্রেফতার হয়েছেন এক ব্যক্তি। তাঁর জামিনের আবেদন সংক্রান্ত মামলার শুনানিতে এমনই মন্তব্য করল গুজরাত হাই কোর্ট।

Advertisement

শনিবার বিচারপতি নিরজার দেশাইয়ের একক বেঞ্চে উঠেছিল মোদীকে নিয়ে মন্তব্য করে গ্রেফতার হওয়া ব্যক্তির জামিনের আবেদনের মামলা। বিচারপতি সেই আবেদন খারিজ করে দিয়েছেন। আদালতের পর্যবেক্ষণ, ‘‘কারও কাউকে ভাল কিংবা খারাপ লাগতেই পারে। কিন্তু খারাপ লাগে মানে এই নয় যে, ওই ব্যক্তিকে নিয়ে আপত্তিজনক এবং খারাপ কথা বলা যাবে।’’ এর পর হাই কোর্ট জানায় ভারতের নাগরিক হিসেবে যে পোস্ট উনি করেছেন, তাতে সমাজে শান্তি বিঘ্নিত হয়েছে। আদালতের এ-ও পর্যবেক্ষণ, ধৃতের বিরুদ্ধে যে প্রমাণ মিলেছে তাতে দেখা যাচ্ছে যে, তিনি শুধু প্রধানমন্ত্রীকে নিয়েই কুকথা বলেননি, তাঁর প্রয়াত মাকেও অপমান করেছেন। পাশাপাশি সংশ্লিষ্ট ফেসবুক পেজে ধৃত ব্যক্তি অশ্লীল এবং কুৎসিত ছবি পোস্ট করেন এবং তাঁর ওই পোস্টগুলিতে ভারত বিরোধী এবং পাকিস্তান সমর্থনের ছাপ পাওয়া গিয়েছে।

গুজরাত হাই কোর্ট বলে, অভিযুক্তকে জামিন দেওয়া হলে তিনি আবার এই রকম কাজ যে করবেন না, তার কোনও নিশ্চয়তা নেই। তিনি আবার কোনও ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট থেকে এ রকম খারাপ মন্তব্য পোস্ট করতে পারেন। তার পর অভিযোগ এলে তিনি তা ‘ডিলিট’ করে দিয়ে প্রমাণ নষ্ট করে দিতে পারেন। এই যুক্তি দিয়ে সংশ্লিষ্ট অভিযুক্তের জামিনের আবেদন খারিজ করে দিয়েছে আদালত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন