Indian Army

ভারতের জবাবের পরেই জঙ্গি-বাহিনী সংঘর্ষ

সম্প্রতি কুপওয়ারার কেরনে সংঘর্ষবিরতি ভেঙে হামলা চালায় পাক সেনা। তার পরে ভারতীয় সেনার সঙ্গে মুখোমুখি লড়াইয়ে পাঁচ জন জঙ্গি নিহত হয়। নিহত হন পাঁচ সেনাও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২০ ০৪:১২
Share:

পাক বাহিনীর ছোড়া মর্টারের অংশ হাতে এক স্থানীয় বাসিন্দা। শনিবার পুঞ্চের মেন্ধার সেক্টরে। পিটিআই

কাশ্মীরের কুপওয়ারার কেরন সেক্টরে পাক হামলা ও জঙ্গি অনুপ্রবেশের জবাবে গত কাল গোলাবর্ষণ করেছিল ভারতীয় সেনা। আজ উপত্যকার কুলগামে জঙ্গিদের সঙ্গে সংঘর্ষের পরে অস্ত্রশস্ত্র উদ্ধার করেছে বাহিনী।

Advertisement

সম্প্রতি কুপওয়ারার কেরনে সংঘর্ষবিরতি ভেঙে হামলা চালায় পাক সেনা। তার পরে ভারতীয় সেনার সঙ্গে মুখোমুখি লড়াইয়ে পাঁচ জন জঙ্গি নিহত হয়। নিহত হন পাঁচ সেনাও।

গত কাল ভারতীয় সেনা জানায়, তারা টংধর সেক্টরে জঙ্গি লঞ্চপ্যাড ও পাক সেনার অস্ত্রশস্ত্রের ঘাঁটি লক্ষ্য করে গোলাবর্ষণ করেছে। তাতে পাক সেনার ভালই ক্ষয়ক্ষতি হয়েছে। প্রমাণ হিসেবে ড্রোন ক্যামেরার ফুটেজও প্রকাশ করা হয়। পাক সেনার পাল্টা দাবি, ওই গোলাবর্ষণে পাক-অধিকৃত কাশ্মীরে দুই কিশোরী-সহ ছ’জন স্থানীয় বাসিন্দা আহত হয়েছেন।

Advertisement

এরই মধ্যে আজ কুলগামের ডামহাল হাঞ্জিপোরায় জঙ্গি গতিবিধির খবর পেয়ে অভিযানে নামে বাহিনী। জওয়ানদের লক্ষ্য করে গুলি ছোড়ে জঙ্গিরা। কিছু ক্ষণ সংঘর্ষের পরে জঙ্গিদের আর খোঁজ মেলেনি। আসলম নামে এক ব্যক্তির বাড়ি থেকে একটি লাইট মেশিনগান ও বিস্ফোরক তৈরির মালমশলা উদ্ধার করেছে বাহিনী। জঙ্গিদের খোঁজ পেতে স্নিফার ডগের সাহায্য নেওয়া হচ্ছে।

পুলিশ সূত্রে খবর, পাকিস্তান বারামুলার উরিতেও সংঘর্ষবিরতি ভেঙেছে। গত সপ্তাহ জুড়ে জম্মুর পুঞ্চেও নিয়ন্ত্রণরেখার কাছে গুলিবর্ষণ করেছে তারা। রাজৌরির সুন্দরবনী-নৌশেরা সেক্টরে পাক হামলায় আহত হন ছ’জন ভারতীয় জওয়ান।

নিয়ন্ত্রণরেখায় ভারত-পাকিস্তানের সংঘর্ষের ফলে নতুন ভাবে আতঙ্ক ছড়িয়েছে কুপওয়ারায় নিয়ন্ত্রণরেখার কাছে কয়েকটি গ্রামে। পঞ্জগামের নামপ্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা বললেন, ‘‘ভাইরাসের আতঙ্কে ঘরবন্দি হয়ে আছি। এ বার গোলাবর্ষণের ফলে আবার আতঙ্কে ভুগছি।’’ তারথপোরা গ্রাম নিয়ন্ত্রণরেখা থেকে বেশ কিছুটা দূরে। সেখানকার বাসিন্দারা জানাচ্ছেন, এ বার গোলাবর্ষণের শব্দ পাচ্ছেন তাঁরাও। গোলার শব্দে বাড়ি কেঁপে উঠছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন