এনআরসি নিয়ে ডিএমের বৈঠক

জাতীয় নাগরিক পঞ্জী (এন আর সি) সংশোধনকে ঘিরে বিতর্ক এড়াতে চায় হাইলাকান্দি প্রশাসন। এ কাজে কোনও ফাঁক রাখতে চান না প্রশাসনিক কর্তারা। জুন মাস থেকে এন আর সি ফর্ম ঘরে ঘরে পৌঁছে দেওয়ার কথা। তার আগে ফের ওই কাজে নিযুক্ত কর্মীদের দক্ষতা পরীক্ষা করলেন হাইলাকান্দির জেলাশাসক বরুণ ভুঁইয়া। এন আর সি সংক্রান্ত কাজে গাফিলতি রুখতে তিনি তৎপর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাইলাকান্দি শেষ আপডেট: ২৬ মে ২০১৫ ০৩:১৫
Share:

জাতীয় নাগরিক পঞ্জী (এন আর সি) সংশোধনকে ঘিরে বিতর্ক এড়াতে চায় হাইলাকান্দি প্রশাসন।
এ কাজে কোনও ফাঁক রাখতে চান না প্রশাসনিক কর্তারা। জুন মাস থেকে এন আর সি ফর্ম ঘরে ঘরে পৌঁছে দেওয়ার কথা। তার আগে ফের ওই কাজে নিযুক্ত কর্মীদের দক্ষতা পরীক্ষা করলেন হাইলাকান্দির জেলাশাসক বরুণ ভুঁইয়া। এন আর সি সংক্রান্ত কাজে গাফিলতি রুখতে তিনি তৎপর। প্রশাসনিক সূত্রে খবর, জাতীয় নাগরিক পঞ্জী নবায়নের কাজে কোনও ভুল তিনি বরদাস্ত করবেন না বলে আগেই স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন।

Advertisement

দু’দিন আগে এন আর সি কর্মীদের জরুরি সভায় ডেকে ওই বার্তা দিয়েছেন বরুণবাবু। কী ভাবে ঘরে ঘরে এন আর সি ফর্ম বিলি করা হবে, পরবর্তী পর্যায়গুলিতেও বা কী করণীয় রয়েছে— সভায় হাজির কর্মীদের কয়েক জনের কাছে তা জানতে চান জেলাশাসক। যাঁদের কাছে বিষয়টি এখনও স্পষ্ট হয়নি, তাঁদের তা ভাল ভাবে বুঝিয়ে দেন প্রশাসনিক আধিকারিকরা।

জেলাশাসক জানান, এন আর সি-র কাজ চলাকালীন কেউ অসুস্থ হলে তাঁকে চিকিৎসকের প্রমাণপত্র দাখিল করতে হবে। পরে, তাঁকে সরকারি মেডিক্যাল বোর্ডের সামনেও হাজির করানো হবে। এন আর সি নিয়ে কারও কোনও ফাঁকিবাজি বরদাস্ত করা হবে না।

Advertisement

জেলাশাসক বলেন, ‘‘সমস্ত এন আর সি সেবা কেন্দ্রে কম্পিউটার, জেনারেটর এবং ডেটা-অপারেটর রয়েছেন। তা-ই কোনও ফাঁকিবাজির জায়গাই থাকবে না। এন আর সি কর্মীদের তিনি বন্ধু ও পরামর্শদাতা হিসেবে সাধারণ মানুষের কাছে যাওয়ার অনুরোধ জানান।

গত সপ্তাহে রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব কে ভানুর সঙ্গে বৈঠক করেছেন হাইলাকান্দির জেলাশাসক। প্রশাসনের কর্তাদের একাংশ জানিয়েছেন, ভানুর পথে এগিয়েই হাইলাকান্দিতে এন আর সি প্রকল্পকে ত্রুটিমুক্ত করতে চান তিনি।

এন আর সি কর্মীদের জন্য ডাকা জরুরি বৈঠকে দুই অতিরিক্ত জেলাশাসক এফ এ লস্কর এবং শান্তিকুমার সিংহ, সার্কল অফিসার সরফরাজ হক ও মধুমিতা নাথ এবং নির্বাচন আধিকারিক রাজীব রায় হাজির ছিলেন। প্রশাসন জানিয়েছে, হাইলাকান্দির ৪টি সার্কলে এন আর সি প্রকল্পে ৮৫০ জন কর্মী আধিকারিক নিযুক্ত রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন