সুরাতে ‘একতা যাত্রা’র আগেই অনুগামী-সহ আটক হার্দিক

সুরাতে ‘একতা যাত্রা’র শুরুতেই আটক করা হল পটেল সংরক্ষণের নেতা হার্দিক পটেলকে। মিছিলের অনুমতি না থাকাতেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে গুজরাত পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৫ ১১:১০
Share:

আটক হার্দিককে নিয়ে যাওয়া হচ্ছে পুলিশ সদর দফতরে। ছবি: টুইটার।

সুরাতে ‘একতা যাত্রা’র শুরুতেই আটক করা হল পটেল সংরক্ষণের নেতা হার্দিক পটেলকে। মিছিলের অনুমতি না থাকাতেই তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে গুজরাত পুলিশ। হার্দিকের সঙ্গেই আটক করা হয়েছে মিছিলে অংশ নেওয়া আরও ৩৫ জনকে।

Advertisement

মিছিল করলে আইন শৃঙ্খলার অবনতির আশঙ্কা করে প্রথম থেকেই এই ‘একতা যাত্রা’ করার অনুমতি দেয়নি প্রশাসন। চলতি মাসেই বার দু’য়েক বিপরীত ডান্ডি অভিযান করার অনুমতিও হার্দিককে দেয়নি প্রশাসন। সে ক্ষেত্রেও আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কথাই বলেছিল প্রশাসন। অন্য দিকে রাজ্যের বিভিন্ন অনগ্রসর শ্রেণির সংগঠনের তরফে ঘোষণা করা হয়, হার্দিকদের মিছিল হলে তার পাল্টা মিছিলও বের করা হবে।

অনুমতি না পেলেও ‘একতা যাত্রা’ করার কথা শুক্রবারই ঘোষণা করেন হার্দিক। সেই মতো শনিবার সুরাতের মাঙ্গের চক এলাকায় জড়ো হন পটেল আন্দোলনের নেতা-কর্মীরা। এবং অনুমতি হীন এই মিছিল করায় কিছু ক্ষণের মধ্যেই আটক করা হয় তাঁদের।

Advertisement

সুরাতের পুলিশ কমিশনার রাকেশ আস্থানা বলেন, “প্রশাসনের অনুমতি ছাড়া মিছিল সংগঠিত করার অপরাধে হার্দিক-সহ ৩৫ জনকে আটক করা হয়েছে। তাঁদের পুলিশের সদর দফতরে নিয়ে যাওয়া হয়েছে।”

তাঁদের আটক করা নিয়ে অবশ্য প্রশাসনকে তুলোধনা করেছেন হার্দিক। তাঁর দাবি, “গুজরাত সরকার আমাদের মুখ বন্ধ করতে চাইছে। আমাদের গণতান্ত্রিক অধিকার খর্ব করা হচ্ছে। এর পর রাজ্যে অশান্তির পরিবেস তৈরি হলে তার দায় প্রশাসনের উপরেই বর্তাবে।”

গত মাসে পটেল সংরক্ষণের আন্দোলনের জেরে রাজ্য জুড়ে বেশ কয়েক জনের মৃত্যু হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন