National News

কার্টুন দেখে চাপ কাটান জয়েন্ট অ্যাডভান্স-এর ফার্স্ট বয়

আইআইটি রুরকি জোন থেকে এ বার পরীক্ষা দিয়েছিলেন সর্বেশ। ৩৬৬-র মধ্যে তিনি পেয়েছেন ৩৩৯। জয়েন্ট এন্ট্রান্সে সর্বেশের র‌্যাঙ্ক ছিল ৫৫।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জুন ২০১৭ ১৭:৫০
Share:

সর্বেশ মেহতানি।

তাঁর প্রিয় কার্টুন ‘ডোরেমন’। পড়ার ফাঁকে এই কার্টুন ছেলের দেখা চাই-ই। তা না হলে নাকি পড়ায় ঠিক মন বসে না। তাঁর যুক্তি এই কার্টুনই চাপ কাটাতে বেশ কাজে আসত। আইআইটি-জয়েন্ট (অ্যাডভান্সড) ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় দেশের মধ্যে প্রথম হয়ে এ কথাই জানালেন চণ্ডীগড়ের পঞ্চকুল্লার সর্বেশ মেহতানি। বাবা পরভেশ এক জন আয়কর দফতরের আধিকারিক। মা রাজবালা হরিয়ানা সরকারের শিল্প প্রশিক্ষণ দফতরে কাজ করেন।

Advertisement

দ্বিতীয় স্থান অধিকার করেছেন পুণের আকসাত চুঘ এবং ও তৃতীয় হয়েছেন দিল্লির অনন্যে অগ্রবাল। রবিবার সর্বভারতীয় এই পরীক্ষার ফল প্রকাশিত হয়।

আরও পড়ুন: জয়ার বাড়িতে ঢুকতে বাধা ভাইঝি দীপা জয়কুমারকে, পোয়েস গার্ডেনে ধুন্ধুমার

Advertisement

আইআইটি রুরকি জোন থেকে এ বার পরীক্ষা দিয়েছিলেন সর্বেশ। ৩৬৬-র মধ্যে তিনি পেয়েছেন ৩৩৯। জয়েন্ট এন্ট্রান্সে সর্বেশের র‌্যাঙ্ক ছিল ৫৫। অন্য দিকে, অনন্যে অগ্রবাল জয়েন্টের মতো এ বারও তৃতীয় স্থান ধরে রেখেছেন।

পূর্ব ভারতে শীর্ষে রয়েছেন এ রাজ্যের দেবাদিত্য প্রামাণিক। সারা দেশের মধ্যে তাঁর র‌্যাঙ্ক ৩৮। সিবিএসই-র দ্বাদশ এবং জয়েন্ট এন্ট্রাস ইঞ্জিনিয়ারিং পরীক্ষাতেও প্রথম হয়েছিলেন তিনি। আআইটি প্রবেশিকা পরীক্ষাতেও সাফল্যে যথেষ্ট খুশি তিনি ও তাঁর পরিবার। অন্য দিকে, রাজ্যে মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন আইরিন ঘোষ। তাঁর সর্বভারতীয় র‌্যাঙ্ক ৪৫।

এ বছর পরীক্ষা দিয়েছিলেন ১ লক্ষ ৭৪ হাজার। তাঁদের মধ্যে ৫০০ জন ছিলেন বিদেশি পরীক্ষার্থী। এই প্রথম ভারতের পাশাপাশি আরও ছ’টি দেশে এই পরীক্ষা হয়েছে। কে কোন আআইটি-তে যাবেন সেই তালিকা প্রকাশিত হবে ১৯ জুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন