দায়রা আদালতে শূন্য পদ নিয়ে শুনানি সুপ্রিম কোর্টে

গত বছরের অক্টোবর মাসে সারা দেশে দায়রা আদালতে প্রায় ৫ হাজার বিচারকের পদ শূন্য থাকা নিয়ে স্বতঃপ্রণোদিত শুনানি শুরু করেছিল সুপ্রিম কোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৯ ০২:০৩
Share:

সারা দেশে দায়রা আদালতে বিচারকের শূন্যপদ পূরণই সবচেয়ে বড় কাজ বলে আজ মন্তব্য করল সুপ্রিম কোর্ট। এ দিন এই বিষয়ে ২৪টি হাইকোর্ট এবং ৩৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের সরকার কী পদক্ষেপ করেছে তা খতিয়ে দেখে শীর্ষ আদালত।

Advertisement

গত বছরের অক্টোবর মাসে সারা দেশে দায়রা আদালতে প্রায় ৫ হাজার বিচারকের পদ শূন্য থাকা নিয়ে স্বতঃপ্রণোদিত শুনানি শুরু করেছিল সুপ্রিম কোর্ট। এ নিয়ে সব হাইকোর্ট, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জবাব চেয়েছিল শীর্ষ আদালত। আজ সেই জবাব দিতে ৩৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের আইনসচিব ও ২৪টি হাইকোটের রেজিস্ট্রার জেনারেল প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের এজলাসে ভিড় জমান।

আজ উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, ছত্তীসগঢ়, দিল্লি ও উত্তর-পূর্বের রাজ্যগুলিতে বিচারকের শূন্যপদ নিয়ে শুনানি হয় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে। এই মামলার আদালতবান্ধব শ্যাম দিওয়ান জানান, মালিক মাজ়হার সুলতান মামলায় বিচারক নিয়োগের যে সময়সীমা দেওয়া হয়েছিল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তা মোটামুটি মেনে চলছে। যে ক্ষেত্রে ব্যতিক্রম হয়েছে সে ক্ষেত্রে ব্যতিক্রমের কারণ সুপ্রিম কোর্টে জমা দেওয়া রিপোর্টে জানানো হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন