National News

দাবদাহে নাজেহাল পশ্চিম ভারত, মহারাষ্ট্রে গরমের বলি ৫

মধ্য চৈত্রেই চোখ রাঙাতে শুরু করল সূর্য। প্রবল দাবদাহে ইতিমধ্যেই মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ৫ জনের। আবহাওয়া দফতর সূত্রে খবর, মহারাষ্ট্রের রায়গড় জেলার ভিরা গ্রামে গত কয়েক দিন ধরেই তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রির কাছাকাছি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৭ ১৮:১৭
Share:

গরমের দাপটে নাজেহাল মানুষ। ফাইল চিত্র

মধ্য চৈত্রেই চোখ রাঙাতে শুরু করল সূর্য। প্রবল দাবদাহে ইতিমধ্যেই মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ৫ জনের।

Advertisement

আবহাওয়া দফতর সূত্রে খবর, মহারাষ্ট্রের রায়গড় জেলার ভিরা গ্রামে গত কয়েক দিন ধরেই তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রির কাছাকাছি। মারাত্মক গরমে হিট স্ট্রোকে আক্রান্ত হয়েই এঁদের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

দিল্লির মৌসম ভবন জানাচ্ছে, ওয়ার্ধা, নাগপুর, চন্দ্রপুরে গত কয়েক দিনের তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি। রাজস্থানের বেশ কিছু অঞ্চলেও শুরু হয়েছে তাপ প্রবাহ। পঞ্জাবের লুধিয়ানায় স্বাভাবিকের থেকে তাপমাত্রা ৭ ডিগ্রি বেশি। দিল্লির তাপমাত্রাও ৩৮ ডিগ্রি সেলসিয়াসের পারদ ছাড়িয়েছে। আবহাওয়া দফতর জানাচ্ছে, এই তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬ ডিগ্রি বেশি। তাপমাত্রা আরও বাড়বে বলে ইতিমধ্যেই জানিয়েছে আবহাওয়া দফতর।

Advertisement

আরও পড়ুন: ‘সেফ সেক্স’এর জন্য তৈরি আছে অ্যাম্বুল্যান্স, সঙ্গে নিরাপত্তা রক্ষীও

আমদাবাদ আবহাওয়া দফতরের কর্তা মনোরমা মোহান্তি বলেন, ‘‘এই মুহূর্তে আমদাবাদের তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। যা গত সাত বছরে ঘটেনি।” তবে তিনি এ-ও জানিয়েছেন, দিন কয়েকের মধ্যে পরিস্থিতির উন্নতি হবে।

তবে উত্তর ভারতের মতো এতটা খারাপ অবস্থা নয় এ রাজ্যের। কালবৈশাখী না হলেও এখানে তাপমাত্রা এখনও স্বাভাবিকের খুব উপরে ওঠেনি বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন