hindu

Hindu-Muslim Unity: বাবার শেষ ইচ্ছাপূরণ করতে ইদগাহকে দেড় কোটির জমি দান করলেন দুই হিন্দু বোন

সরোজ এবং অনিতা, সম্প্রতি আত্মীয়দের কাছ থেকে বাবার শেষ ইচ্ছার কথা জানতে পারেন। এর পরই ভাই রাকেশ রস্তোগীর সঙ্গে এই বিষয়ে কথা বলেন দুই বোন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মে ২০২২ ১০:০১
Share:

খুশি ইইদগাহ কমিটির সদস্যরা। ফাইল চিত্র ।

প্রয়াত বাবার শেষ ইচ্ছাপূরণ করতে একটি ইদগাহকে দেড় কোটি টাকারও বেশি দামের চার বিঘা দান করলেন হিন্দু পরিবারের দুই বোন। কৃতজ্ঞতা প্রকাশ করতে স্থানীয় মুসলিমরা ইদের দিন ওই ব্যক্তির আত্মার শান্তি কামনা করে প্রার্থনাও করেন। উত্তরাখণ্ডের উধম সিংহ নগর জেলার কাশিপুর শহরে সম্প্রীতির এই নিদর্শন প্রচুর প্রশংসা কুড়িয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কাশিপুর শহরের বাসিন্দা ব্রজনন্দন প্রসাদ রস্তোগী ২০০৩ সালে মারা যান। মৃত্যুর আগে তিনি তাঁর নিকটাত্মীয়দের কাছে জানান, নিজের চার বিঘা কৃষি জমি একটি ইদগাহের জন্য দান করে যেতে চান তিনি। কিন্তু এই কথা দুই মেয়েকে জানানোর আগেই তিনি মারা যান।

Advertisement

তাঁর দুই মেয়ে সরোজ এবং অনিতা সম্প্রতি আত্মীয়দের কাছ থেকে বাবার শেষ ইচ্ছার কথা জানতে পারেন। এর পরই ভাই রাকেশ রস্তোগীর সঙ্গে এই বিষয়ে কথা বলেন দুই বোন। রাজি হন রাকেশও। এর পরই সমস্ত প্রয়োজনীয় আইনি কাজ শেষ করে সেই জমি ইদগাহকে দান করেন তাঁরা।

রাকেশ বলেন, ‘‘বাবার শেষ ইচ্ছাকে সম্মান জানানো আমাদের কর্তব্য। আমার বোনেরা এমন কাজ করেছে যা বাবার আত্মাকে শান্তি দেবে।’’

Advertisement

এই প্রসঙ্গে ইদগাহ কমিটির অন্যতম প্রধান সদস্য হাসিন খান বলেন, ‘‘দুই বোন সাম্প্রদায়িক ঐক্যের জীবন্ত উদাহরণ। ইদগাহ কমিটি তাঁদের কাছে চির কৃতজ্ঞ থাকবে। শীঘ্রই দুই বোনকে সম্মানিত করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন