Delhi High Court

স্বামীর মৃত্যুর পর তাঁর সম্পত্তিতে নিরঙ্কুশ অধিকার নেই স্ত্রীর, কী করা যায়, কী করা যায় না, জানাল কোর্ট

আদালত জানিয়েছে, মৃত স্বামীর সম্পত্তি বিক্রি করা বা স্থানান্তর করার অধিকার আইনগত ভাবে স্ত্রী পান না। স্বামীর সম্পত্তির উপর তাঁর নিরঙ্কুশ অধিকারও জন্মায় না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৩:৫৭
Share:

—প্রতীকী চিত্র।

স্বামীর মৃত্যুর পর কোনও হিন্দু মহিলা তাঁর সম্পত্তি ভোগ করতে পারেন। কিন্তু সেই সম্পত্তির উপর নিরঙ্কুশ আধিপত্য থাকে না তাঁর। একটি মামলায় এমনটাই মন্তব্য করেছে দিল্লি হাই কোর্ট। সে ক্ষেত্রে স্বামীর সম্পত্তি নিয়ে স্ত্রী কী কী করতে পারেন এবং কী কী করতে পারেন না, তা-ও জানিয়েছে আদালত।

Advertisement

আদালত জানিয়েছে, কোনও হিন্দু মহিলার নিজের কোনও আয় না থাকলে স্বামীর মৃত্যুর পর তিনি সেই সম্পত্তি ভোগ করতে পারেন। কিন্তু আইন অনুযায়ী স্ত্রী ছাড়াও ওই ব্যক্তির অন্যান্য উত্তরাধিকারী থাকলে সেই সম্পত্তির উপর স্ত্রীর নিরঙ্কুশ অধিকার থাকে না। সে ক্ষেত্রে তিনি সম্পত্তি ভোগ করতে পারেন। কিন্তু তা বিক্রি অথবা স্থানান্তর করতে পারেন না।

যে মামলার সূত্রে আদালত এই মন্তব্য করেছে, তাতে স্বামী মারা যাওয়ার আগে বিশদে উইল তৈরি করে দিয়ে গিয়েছেন। তাতে বলা হয়েছে, তাঁর মৃত্যুর পর তাঁর স্ত্রী আমৃত্যু সম্পত্তি ভোগ করবেন। তার পর সেই সম্পত্তির কী পরিণতি হবে, তা-ও উইলে উল্লেখ করা হয়েছে।

Advertisement

আদালত জানিয়েছে, ‘‘হিন্দু মহিলাদের ক্ষেত্রে স্বামীর মৃত্যুর পর সেই সম্পত্তিতে তাঁর অধিকার আইনস্বীকৃত। তা ওই মহিলার অর্থনৈতিক নিরাপত্তা সুনিশ্চিত করে। তাঁকে যাতে স্বামীর মৃত্যুর পর সন্তানদের উপর নির্ভর করে থাকতে না হয়, সেই কারণেই এই আইন। এই ধরনের ক্ষেত্রে স্ত্রী মৃত স্বামীর সম্পত্তি ভোগ এবং তা থেকে আয়ও করতে পারেন। কিন্তু এর অর্থ ওই সম্পত্তিতে তাঁর নিরঙ্কুশ অধিকার নয়।’’

এই মামলার ক্ষেত্রে মহিলার ছয় সন্তান বাবার সম্পত্তিতে অধিকার দাবি করেছেন। তা নিয়ে তৈরি হয়েছে জটিলতা। আদালত জানিয়েছে, মৃত স্বামীর সম্পত্তি বিক্রি করা বা স্থানান্তর করার অধিকার আইনগত ভাবে স্ত্রী পান না। সে ক্ষেত্রে উইলে বর্ণিত বিষয়গুলি বিবেচিত হবে। এই মামলার ক্ষেত্রে উইলে স্ত্রীকে সম্পত্তি বিক্রি করার অধিকার দেননি তাঁর স্বামী। আদালতও উইলের বক্তব্য বিবেচনা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন