Nathu La

কেউ গড়িয়ে পড়লেন, কেউ তলিয়ে গেলেন বরফের নীচে, নাথু লার তুষারধসের মুহূর্ত প্রকাশ্যে

মঙ্গলবার সকালে জওহরলাল নেহরু মার্গের ১৪ মাইলের সেই ঘটনায় ৭ পর্যটকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১৩ জন।

Advertisement

সংবাদ সংস্থা

গ্যাংটক শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৭:০৬
Share:

নাথু লায় তুষারধসের সেই ভয়ঙ্কর মুহূর্ত। ছবি: টুইটার।

খরস্রোতা নদীর মতো নেমে আসছে তুষারধস। আর তার সঙ্গে তালগোল পাকিয়ে গড়িয়ে পড়তে দেখা গেল পর্যটকদের। কয়েক জনকে সেই বরফের স্রোতে মিশে যেতে দেখা গেল। সিকিমের নাথু লার তুষারধসের ভয়ঙ্কর সেই মুহূর্তের ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যা সমাজমাধ্যমে ভাইরাল। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

Advertisement

ভিডিয়োতে দেখা যাচ্ছে, প্রচুর পর্যটক আর গাড়ির ভিড়। হঠাৎই পাহাড়ের কোল বেয়ে হুড়মুড়িয়ে নেমে আসতে দেখা গেল তুষারধস। আগে থেকে বেশ কিছু পর্যটক পাহাড়ের গা বেয়ে উঠেছিলেন। আচমকাই সেই ধস নামায় বরফের স্রোতে বয়ে যান অনেকেই। মঙ্গলবার সকালে জওহরলাল নেহরু মার্গের ১৪ মাইলের সেই ঘটনায় ৭ পর্যটকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ১৩ জন। তুষারধসে চাপা পড়ে গিয়েছিলেন প্রায় ৩০ জন পর্যটক। চাপা পড়ে গিয়েছিল পর্যটকদের একাধিক গাড়িও। ২৩ জনকে দ্রুত উদ্ধার করা হয়। ধসের নীচ থেকে ৭ জনের দেহ উদ্ধার করে সেনা।

মঙ্গলবার বিকেল ৫টা ৩৫ মিনিটে আরও এক বার ধস নামে। তার সঙ্গে তুষারপাত হওয়ায় রাতে উদ্ধারকাজ থামিয়ে দেওয়া হয়। বুধবার সকাল থেকেই আবার উদ্ধারকাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, সেনা এবং বিআরও। সংবাদ সংস্থা পিটিআইকে এক পুলিশ আধিকারিক জানিয়েছেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কবার্তা দেওয়া হয়েছিল আগেই। ১৩ মাইলস্টোন পর্যন্তই পর্যটকদের যাওয়ার অনুমতি ছিল। কিন্তু বহু পর্যটক তা ছাড়িয়ে ১৪ মাইলস্টোনে পৌঁছন। পুলিশ আধিকারিক আরও জানিয়েছেন, পর্যটকরা ট্যুর অপারেটর এবং গাড়িচালকদের জোর করেছিলেন তাঁদের ১৩ এবং ১৭ মাইলস্টোনের মাঝামাঝি অঞ্চলে যেন নিয়ে যাওয়া হয়। আর তার পরই দুর্ঘটনার শিকার হন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন