Ayodhya Ram Temple

রামমন্দির উদ্বোধন দেখতে এখন থেকেই অযোধ্যায় হোটেল বুকিং শুরু

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন করতে চায় মোদীর সরকার। সেই লক্ষ্যে জোরকদমে কাজ চলছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

লখনউ শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৯:৫৬
Share:

—ফাইল চিত্র।

যত দিন গড়াচ্ছে, অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন ঘিরে কৌতূহল বাড়ছে জনমানসে। রামমন্দিরের উদ্বোধনের ঐতিহাসিক মুহূর্ত চাক্ষুষ করতে এখন থেকেই সে শহরের হোটেলগুলিতে পুরোদমে বুকিং শুরু হয়ে গিয়েছে। তৎপরতা বাড়ছে বিভিন্ন ভ্রমণ সংস্থারও।

Advertisement

২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন করতে চায় মোদী সরকার। সেই লক্ষ্যে জোরকদমে কাজ চলছে। গত মাসেই রামমন্দির নির্মাণ ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছিল, জানুয়ারি মাসেই রামমন্দিরের গর্ভগৃহে রামলালার মূর্তি স্থাপন করা হবে। ২০২৪ সালের ১৫ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারির মাধ্যমে কোনও এক দিন এই অনুষ্ঠান করা হবে বলে জল্পনা ছড়িয়েছে। তবে এখনও নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি।

রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে ওই সময় অযোধ্যায় বহু মানুষের সমাগম হবে বলে আশা করছেন হোটেল মালিকরা। এখন থেকেই বহু হোটেল বুকিং করা হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা। রামমন্দির উদ্বোধনের মুহূর্ত যাতে কোনও ভাবেই মিস না করেন, সে কারণে এখন থেকেই ওই সময়ে ১০ থেকে ১২ দিনের জন্য হোটেল বুক করছেন পর্যটকেরা, এমনটাই দাবি করছেন ওই শহরের হোটেল মালিকরা।

Advertisement

বুধবার অযোধ্যায় হোটেল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসেন ডিভিশনাল কমিশনার গৌরব দয়াল। পর্যটকদের জন্য হোটেলগুলিতে যাতে যথাযথ ব্যবস্থা রাখা হয়, সে দিকে নজর দিতে বলা হয়েছে ওই বৈঠকে। অযোধ্যার পুরনো হোটেল ‘শান-ই-আওয়ধ’-এর ম্যানেজিং ডিরেক্টর শরদ কপূর এনডিটিভিকে বলেছেন, ‘‘দিল্লি, মুম্বই-সহ দেশের বিভিন্ন শহর থেকে রোজ ফোন পাচ্ছি বুকিংয়ের জন্য।’’ সংবাদ সংস্থা পিটিআইকে সংগ্রাম সিংহ নামে এক রিসর্ট মালিক বলেছেন, ‘‘এক সপ্তাহের জন্য ১৫০০টি ঘরের বুকিংয়ের বিষয়ে মুম্বইয়ের একটি ভ্রমণ সংস্থা খোঁজ করেছেন। কিন্তু সমস্যা হচ্ছে উদ্বোধনের দিন এখনও ঠিক হয়নি।’’

ফৈজাবাদ এবং অযোধ্যায় প্রায় ১৫০টি হোটেল রয়েছে। তার মধ্যে রয়েছে ১০টি বিলাসবহুল হোটেল। চারটি সরকারি অতিথিশালা এবং প্রায় ৫০টি ছোট অতিথিনিবাস তৈরির কাজ চলছে। নভেম্বরের মধ্যেই সেই কাজ সম্পূর্ণ হবে বলে আশা।

২০২০ সালের ৫ অগস্ট অযোধ্যায় রামমন্দিরের শিলান্যাস করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রামমন্দির নির্মাণ ট্রাস্টের চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র গত মাসে জানিয়েছিলেন, অযোধ্যার রামমন্দিরের গর্ভগৃহে রামলালার মূর্তি স্থাপন করার অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। ১০ দিন ব্যাপী চলবে ওই অনুষ্ঠান। গত জানুয়ারি মাসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ত্রিপুরা সফরে গিয়ে বলেছিলেন, ‘‘রামমন্দির নির্মাণের কাজ ২০২৪ সালের ১ জানুয়ারির মধ্যে সম্পূর্ণ তৈরি হয়ে যাবে।’’ সেই মতো পুরোদমে কাজ চলছে রামমন্দির নির্মাণের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন