Loan Fraud

ঋণের ভুয়ো অ্যাপের মাধ্যমে প্রতারণা, হায়দরাবাদে এক চিনা নাগরিক-সহ গ্রেফতার ৪

যে লোন অ্যাপগুলোর মাধ্যমে প্রতারণা করত অভিযুক্ত সেগুলো হল— লোন গ্রাম, ক্যাশ ট্রেন, ক্যাশ বাস, এএএ ক্যাশ, সুপার ক্যাশ, মিন্ট ক্যাশ, হ্যাপি ক্যাশ, লোন কার্ড, রিপে ওয়ান, মানি বক্স, মাঙ্কি বক্স ইত্যাদি।

Advertisement

সংবাদ সংস্থা

হায়দরাবাদ শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২০ ২০:১৮
Share:

প্রতীকী ছবি।

ঋণ সংক্রান্ত অবৈধ অ্যাপের ফাঁদে ফেলে প্রতারণার অভিযোগে এক চিনা নাগরিক-সহ চার জনকে শুক্রবার গ্রেফতার করল হায়দরাবাদ পুলিশ।

পুলিশ জানিয়েছে, চিনা নাগরিকের নাম ই বাই ওরফে ডেনিস। বাকি ধৃতরা হল সত্যপাল খালিয়া, অনিরুদ্ধ মলহোত্রা এবং মুরাথোটি রিচি হেমন্ত শেঠ। সত্যপাল এবং অনিরুদ্ধ রাজস্থানের বাসিন্দা। হেমন্ত অন্ধ্রপ্রদেশের। একটি কলসেন্টারে কাজ করত অভিযুক্তেরা। সেখান থেকেই তাদের গ্রেফতার করেছে পুলিশ।

সাইবারাবাদ পুলিশ কমিশার ভিসি সজ্জনার জানিয়েছেন, মূল অভিযুক্ত আরও এক চিনা নাগরিক জিজিয়া ঝ্যাং এবং তার এক সহযোগী উমাপতি পলাতক। জিজিয়ার সঙ্গে গত বছরের উমাপতি ডিজিপিয়ারগো টেক প্রাইভেট লিমিটেড নামে একটি সংস্থা খোলে। পরে সেটি স্কাইলাইন ইনোভেশন টেকনোলজি ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামে একটি সংস্থার সঙ্গে মিশে যায়।

পুলিশ জানিয়েছে, জিজিয়া ঋণ সংক্রান্ত একটি অ্যাপ তৈরি করে সেটা গুগল প্লেস্টোরে ছেডে় দেয়। শুধু তাই নয়, দেশের বিভিন্ন জায়গায় কলসেন্টার খুলে কর্মী নিয়োগ করে মানুষকে ওই অ্যাপের মাধ্যমে প্রতারণার চক্র গড়ে তুলেছিল। পুলিশ কমিশনার জানিয়েছেন, ১১টি ইনস্ট্যান্ট লোন অ্যাপ তৈরি করেছিল অভিযুক্ত। সেগুলোর মাধ্যমে ঋণ দেওয়া, টাকা সংগ্রাহ করা-সহ নানা আর্থিক লেনদেনের কাজ চলত।

যে লোন অ্যাপগুলোর মাধ্যমে প্রতারণা করত অভিযুক্ত সেগুলো হল— লোন গ্রাম, ক্যাশ ট্রেন, ক্যাশ বাস, এএএ ক্যাশ, সুপার ক্যাশ, মিন্ট ক্যাশ, হ্যাপি ক্যাশ, লোন কার্ড, রিপে ওয়ান, মানি বক্স, মাঙ্কি বক্স ইত্যাদি।

পুলিশ কমিশনার জানিয়েছেন, এই প্রতারণা চক্রের হদিশ মেলে এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে। তিনি ১ লক্ষ ২০ হাজার টাকা ঋণ নিয়েছিলেন। কিন্তু তাঁকে ২ লক্ষ টাকা দিতে হয় বলে অভিযোগ। শুধু তাই নয়, আরও টাকা আদায়ের জন্য ওই ব্যক্তিকে হুমকি দেওয়া হয়ে বলেও অভিযোগ। সেই অভিযোগ পেয়ে তদন্তে নেমে এই চক্রের হদিশ পায় পুলিশ। ধৃতদের কাছ থেকে ২ কোটি টাকা, ল্যাপটপ এবং চারটি মোবাইল ফোন উদ্ধার করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন