TMC

TMC: তৃণমূল এগোলে স্বাগত কংগ্রেসের

দু’দিন আগে গোয়ায় তৃণমূল কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত নেত্রী মহুয়া মৈত্র বিজেপিকে হারানোর প্রশ্নে অন্যান্য স্থানীয় দলের সঙ্গে কংগ্রেসকেও সংযুক্ত করায় চাঞ্চল্য তৈরি হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২২ ০৬:১১
Share:

প্রতীকী ছবি।

দু’দিন আগে গোয়ায় তৃণমূল কংগ্রেসের দায়িত্বপ্রাপ্ত নেত্রী মহুয়া মৈত্র বিজেপিকে হারানোর প্রশ্নে অন্যান্য স্থানীয় দলের সঙ্গে কংগ্রেসকেও সংযুক্ত করায় চাঞ্চল্য তৈরি হয়েছিল। আজ বিষয়টি নিয়ে সরব হয়েছে কংগ্রেস। এক দিকে জানানো হয়েছে, গোয়া ফরোয়ার্ড পার্টি ছাড়া অন্য কোনও দলের সঙ্গে জোট গড়ার প্রশ্ন নেই কংগ্রেসের। তৃণমূল কংগ্রেস সম্পর্কে বলা হয়েছে, তারা ভোট ভাগ করতে গোয়ায় এসেছে। গোয়ার দায়িত্বপ্রাপ্ত কংগ্রেসের প্রবীণ নেতা পি চিদম্বরম পাশাপাশি এ কথাও বলেছেন, বিজেপিকে হারাতে কেউ যদি কংগ্রেসকে সমর্থন করতে চান, তা হলে ‘না’ বলার কিছু নেই। ‘আনুষ্ঠানিক’ প্রস্তাব এলে তখন তা বিবেচনা করা যাবে।

Advertisement

সব মিলিয়ে গোয়া ভোটের আগে কিছুটা মিশ্র সংকেতই দেওয়া হয়েছে সনিয়া গান্ধীর দলের পক্ষ থেকে। তবে রাজনৈতিক সূত্রের মতে, বাস্তব ক্ষেত্রে কংগ্রেসের সঙ্গে তৃণমূল কংগ্রেসের হাত মিলিয়ে গোয়ার ভোটে লড়ার সম্ভাবনা এক রকম নেই বললেই চলে। বিরোধী ভোট বিভাজনের দায় নিজেদের ঘাড়ে না রাখার একটা চেষ্টা হিসাবেও একে দেখা হচ্ছে। আজ চিদম্বরম বলেছেন, “কংগ্রেস বিজেপিকে হারাতে সক্ষম। কিন্তু কেউ যদি কংগ্রেসকে সমর্থন করতে চায়, আমি না বলার কে? দেখা যাক আনুষ্ঠানিক ভাবে কী প্রস্তাব আসে।” পাশাপাশি কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা বলেছেন, “গোয়াতে কংগ্রেসই প্রধান বিরোধী দল। প্রত্যেক ভোটারকে বুঝতে হবে অন্য যারা ভোটে লড়তে এসেছে তারা কী সত্যিই লড়তে এসেছে? না কি ভোট কাটতে এসেছে? তারা বিজেপি-কে ‘কভার ফায়ার’ দিচ্ছে না তো?” তবে তৃণমূলের মহুয়া মৈত্রের নির্দিষ্ট মন্তব্য সম্পর্কে সুরজেওয়ালাই কিছুটা নরম স্বরে বলেন, “গোয়ায় কংগ্রেসের সঙ্গে একমাত্র গোয়া ফরোয়ার্ড পার্টিরই জোট রয়েছে। কিন্তু কোনও দল যদি বিজেপিকে হারানোর ইচ্ছা থেকে আমাদের সমর্থন করতে চায়, আমরা স্বাগত জানাচ্ছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন