National news

বাবার সম্পত্তির ভাগ পাবে না ‘অবৈধ’ সন্তান, জানাল বম্বে হাইকোর্ট

পাশাপাশি বাবার সম্পত্তির উপর কোনও অধিকার থাকবে না এই ধরনের সম্পর্ক থেকে হওয়া সন্তানেরও। কারণ তা হিন্দু বিবাহ আইনবিরোধী। সম্প্রতি একটি মামলার শুনানিতে এই রায় দেয় বম্বে হাইকোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১১ জুন ২০১৭ ১০:৫৭
Share:

প্রতীকী ছবি।

এক সঙ্গে একটা রাত কাটালেই কেউ নিজেকে কারও স্ত্রী বা স্বামী হিসাবে পরিচয় দিতে পারবে না। তাঁদের সেই সম্পর্ককে কখনই বিয়ের মান্যতা দেওয়া হবে না। পাশাপাশি বাবার সম্পত্তির উপর কোনও অধিকার থাকবে না এই ধরনের সম্পর্ক থেকে হওয়া সন্তানেরও। কারণ তা হিন্দু বিবাহ আইনবিরোধী। সম্প্রতি একটি মামলার শুনানিতে এই রায় দেয় বম্বে হাইকোর্ট।

Advertisement

বম্বে হাইকোর্টের বিচারপতি মৃদুলা ভাটকর জানান, কোনও সম্পর্ককে বিয়ের রূপ দিতে গেলে ধর্মীয় রীতি পালন বা আইনের পথ অনুসরণ করতেই হবে। স্বেচ্ছায় বা অনিচ্ছায় বা দুর্ঘটনাবশত শারীরিক সম্পর্ক গড়ে উঠতেই পারে, কিন্তু তা কখনই বিয়ে নয়। তাই এর ফলে যে সন্তান জন্ম নেবে, বাবার সম্পত্তির উপর তার কোনও অধিকার থাকবে না। সম্পত্তির অধিকার পেতে গেলে বিয়ে করতেই হবে।

আরও পড়ুন: দিল্লি মেট্রোয় পকেটমারদের ৯০ শতাংশই মহিলা!

Advertisement

মামলা প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে বিচারপতি বলেন, সমাজ পরিবর্তনশীল। এখন বহু দেশ সমকামী সম্পর্ককে মেনে নিয়েছে। লিভ ইন সম্পর্কও বেশ কয়েকটি দেশে আইনত বৈধ। এর ফলে যত দিন যাচ্ছে বিবাহের পরিধি বিচার করতে সমস্যার সৃষ্টি হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন