Heatwave Alert

গরম বাড়বে পূর্ব, দক্ষিণ ভারতে, তাপপ্রবাহের পূর্বাভাস মুম্বইয়েও, বৃষ্টিতে স্বস্তি দিল্লিতে

ঠানে, রায়গড় এবং মুম্বইয়ের কিছু অংশের উপর বিপরীত ঘূর্ণাবর্ত রয়েছে। সে কারণেই বৃদ্ধি পেতে চলেছে তাপমাত্রা। আগামী শনি এবং রবিবার সেখানে সব থেকে বেশি গরম পড়তে চলেছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ১২:৫৫
Share:

মৌসম ভবন জানিয়েছে, তীব্র গরমে পুড়বে পূর্ব এবং দক্ষিণ ভারত। — ফাইল চিত্র।

দিল্লিতে মঙ্গলবারের বৃষ্টি স্বস্তি বয়ে এনেছে। কিন্তু বাকি দেশে সেই স্বস্তি আপাতত অধরাই থাকছে। পূর্ব এবং দক্ষিণ ভারত পুড়ছে গরমে। বড় অংশে চলছে তাপপ্রবাহ। এর মধ্যেই বুধবার ভারতীয় মৌসম ভবন (আইএমডি) জানিয়েছে, মহারাষ্ট্রের ঠানে, রায়গড় এবং মুম্বইয়ের কিছু অংশে ২৭ এপ্রিল, শনিবার থেকে ২৯ এপ্রিল, সোমবার পর্যন্ত তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

Advertisement

বুধবার মৌসম ভবনের বিজ্ঞানী সুষমা নায়ার জানিয়েছেন, ঠানে, রায়গড় এবং মুম্বইয়ের কিছু অংশের উপর বিপরীত ঘূর্ণাবর্ত রয়েছে। সে কারণেই বৃদ্ধি পেতে চলেছে তাপমাত্রা। আগামী শনি এবং রবিবার সেখানে সব থেকে বেশি গরম পড়তে চলেছে। এর আগে গত ১৫ এবং ১৬ এপ্রিল মুম্বই এবং আশপাশের এলাকায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছিল। নবি মুম্বইয়ে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল।

মৌসম ভবনের পূর্বাভাস, আগামী পাঁচ দিন পূর্ব ভারতে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। রেহাই পাবে না দক্ষিণও। পশ্চিমবঙ্গ, কর্নাটক, ওড়িশা, তামিলনাড়ু, বিহার, সিকিম, তেলঙ্গানা, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডের বিভিন্ন এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা ক্রমেই বৃদ্ধি পেতে চলেছে। ওই সব এলাকার বাসিন্দাদের প্রশ্ন এখন একটাই, বৃষ্টি কবে হবে? যদিও তা নিয়ে কিছু জানায়নি মৌসম ভবন।

Advertisement

দেশের পূর্ব এবং দক্ষিণে যখন তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে, তখন আচমকা বৃষ্টিতে সাময়িক স্বস্তি রাজধানী দিল্লির। মঙ্গলবার সন্ধ্যায় দিল্লি, এনসিআর এবং গাজ়িয়াবাদে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। সে কারণে সর্বনিম্ন তারমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। দিল্লি বিমানবন্দরে অবতরণের কথা থাকলেও খারাপ আবহাওয়ার কারণে ১৫টি বিমান অন্যত্র নেমেছে। সেগুলির মধ্যে ন’টি জয়পুরে, দু’টি অমৃতসরে, দু’টি লখনউ এবং মুম্বই ও চণ্ডীগড়ে একটি করে বিমান অবতরণ করেছে। বেশ কিছু বিমান দেরিতে ছেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন