Heatwave Warning

আগামী কয়েক দিন গরমে পুড়বে চার রাজ্য! পূর্বাভাস তীব্র তাপপ্রবাহের, সতর্কতা জারি মৌসম ভবনের

দেশের পূর্ব এবং দক্ষিণ প্রান্তে তাপপ্রবাহের দাপট চললেও পশ্চিম হিমালয় অঞ্চল, উত্তর-পশ্চিম ভারতের সমতলভাগে ২৯ এপ্রিল পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া চলবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ১১:০৮
Share:

গরমে পুড়ছে দেশের একাংশ। ছবি: রয়টার্স। ছবি: রয়টার্স।

সূর্যের চোখরাঙানি আর গরমের দাপট দ্রুত কমার সম্ভাবনা নেই দেশের চার রাজ্যে, তেমনই পূর্বাভাস দিল মৌসম ভবন। বরং আগামী কয়েক দিন ২-৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়বে। ফলে স্বাভাবিক ভাবেই অস্বস্তিও আরও বাড়বে। সতর্কতা জারি করে তাই ওই চার রাজ্যে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

Advertisement

মৌসম ভবন জানিয়েছে, পূর্ব এবং দক্ষিণ উপদ্বীপীয় ভারতে আগামী পাঁচ দিন তাপপ্রবাহ এবং তীব্র তাপপ্রবাহ জারি থাকবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ তো বটেই, তার সঙ্গে বিহারের বেশ কিছু অংশ, ঝাড়খণ্ড এবং ওড়িশায় তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা দেওয়া হয়েছে। অন্য দিকে, তাপপ্রবাহ চলবে উত্তরপ্রদেশ, কোঙ্কন এবং গোয়ায়। আগামী দু’দিন পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা ২-৩ ডিগ্রির বেশি তাপমাত্রা বাড়বে। পাশাপাশি, মহারাষ্ট্র এবং দেশের দক্ষিণ প্রান্ত যেমন অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, রায়লসীমা এবং অভ্যন্তরীণ কর্নাটকে আগামী পাঁচ দিন ধরে তাপমাত্রা বাড়বে।

দেশের পূর্ব এবং দক্ষিণ প্রান্তে তাপপ্রবাহের দাপট চললেও পশ্চিম হিমালয় অঞ্চল, উত্তর-পশ্চিম ভারতের সমতল ভাগে ২৯ এপ্রিল পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া চলবে। মধ্য ভারতেও বৃষ্টির সম্ভাবনা নেই। তবে ঝড়ের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। আবার উত্তর-পূর্ব ভারতে ২৮-৩০ এপ্রিল পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি এবং ভূমিধসেরও সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন