PAN card

মার্চেই অকেজো হয়ে যেতে পারে বহু প্যান কার্ড! গ্রাহকদের সতর্ক করল আয়কর দফতর

প্যান কার্ডের সঙ্গে আধারের সংযোগ স্থাপনের বিষয়টি নিয়ে সতর্ক করেছে আয়কর দফতর। এর জন্য আগামী বছরের মার্চ মাস পর্যন্ত সময় বেঁধে দেওয়া আছে। শেষ তারিখ ৩১ মার্চ, ২০২৩।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ০৮:২৯
Share:

অকেজো হয়ে যেতে পারে সমস্ত প্যান কার্ড। ফাইল ছবি।

আগামী বছরের মার্চ মাস পর্যন্ত সময় বেঁধে দেওয়া আছে। তার মধ্যে প্যান কার্ডগুলিকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করিয়ে ফেলতে হবে। তা না করলেই বিপদের সম্ভাবনা। অকেজো হয়ে যেতে পারে সমস্ত প্যান কার্ড।

Advertisement

প্যান কার্ডের সঙ্গে আধারের সংযোগ স্থাপনের বিষয়টি নিয়ে সতর্ক করেছে আয়কর দফতর। শনিবার তারা একটি টুইট করে জানিয়েছে, আগামী ৩১ মার্চ, ২০২৩ তারিখের মধ্যে প্যান বা পারমানেন্ট অ্যাকাউন্ট নম্বরটি আধার নম্বরের সঙ্গে লিঙ্ক করাতে হবে। তা না হলে ১ এপ্রিল, ২০২৩ তারিখ থেকে অকেজো হয়ে যাবে প্যান কার্ড।

টুইটে আয়কর দফতর লিখেছে, ‘‘১৯৬১ সালের আয়কর আইন অনুযায়ী, ২০২৩ সালের ৩১ মার্চের আগে দেশের সমস্ত প্যান কার্ড গ্রাহকদের বাধ্যতামূলক ভাবে প্যানের সঙ্গে আধার লিঙ্ক করাতে হবে। যাঁরা তা করাবেন না, আগামী ১ এপ্রিল, ২০২৩ থেকে তাঁদের প্যান কার্ডটি আর কোনও কাজে লাগানো যাবে না।’’ আয়কর দফতর আরও লিখেছে, ‘‘যা বাধ্যতামূলক, তা দরকারিও বটে। তাই আর দেরি করবেন না। আজই প্যানের সঙ্গে আধারের লিঙ্ক করিয়ে ফেলুন।’’

Advertisement

একই সঙ্গে আয়কর দফতর জানিয়েছে, যাঁরা জম্মু ও কাশ্মীর, অসম কিংবা মেঘালয়ের বাসিন্দা, যাঁরা ৮০ বছরের কিংবা তার ঊর্ধ্বে কিংবা যাঁরা দেশের নাগরিক নন, তাঁদের প্যানের সঙ্গে আধারের এই লিঙ্ক করানোর প্রয়োজন নেই।

এর আগে আধারের সঙ্গে প্যানের সংযোগ স্থাপনের শেষ তারিখ ছিল ২০২২ সালের ৩১ মার্চ। সে ক্ষেত্রে, এই লিঙ্ক করতে খরচ হত ৫০০ টাকা। তার পর শেষ তারিখ বাড়িয়ে দেওয়া হয় এক বছর। তবে যাঁরা ২০২২ সালের ১ এপ্রিল কিংবা তার পর আধার এবং প্যান লিঙ্ক করাচ্ছেন, তাঁদের দিতে হচ্ছে ১০০০ টাকা।

৩১ মার্চের মধ্যে প্যানের সঙ্গে আধারের লিঙ্ক না করালে প্যান কার্ড ব্যবহার করে আয়কর রিটার্ন দাখিল করা থেকে শুরু করে অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ করা যাবে না। ব্যাঙ্কের কাজের ক্ষেত্রেও সমস্যার সম্মুখীন হবেন গ্রাহকরা। আয়কর দফতরের ওয়েবসাইটে (www.incometax.gov.in) গিয়ে প্যানের সঙ্গে আধারের লিঙ্ক করানো যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন