Air force

জঙ্গি ঘাঁটি ধ্বংসের পর কবিতা পোস্ট করল ভারতীয় সেনা

এই হানার পর মঙ্গলবার সকালে ভারতীয় সেনাবাহিনীর অ্যাডিশনাল ডিরেক্টরেট জেনারেল অব পাবলিক ইনফরমেশনের অফিসিয়াল টুইটার পেজে পোস্ট করা হয়েছ একটি কবিতা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:২১
Share:

ভারতীয় সেনা। প্রতীকী ছবি শাটারস্টকের সৌজন্যে।

পুলওয়ামায় জঙ্গি হামলায় সিআরপিএফ জওয়ানদের মৃত্যুর পর আজ ভোরে পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে বিমান হামলার মাধ্যমে জঙ্গিদের একাধিকলঞ্চপ্যাড ধ্বংস করেছে ভারতীয় বায়ুসেনা। ১২টি মিরাজ-২০০০ বিমানের হঠাৎ হানায় তিনশো জঙ্গির মৃত্যু হয়েছে। এই হানার পর মঙ্গলবার সকালে ভারতীয় সেনাবাহিনীর অ্যাডিশনাল ডিরেক্টরেট জেনারেল অব পাবলিক ইনফরমেশনের অফিসিয়াল টুইটার পেজে পোস্ট করা হয়েছ একটি কবিতা।

Advertisement

ভারতীয় সেনাবাহিনীর পোস্ট করা সেই কবিতা বিখ্যাত কবি রামধারী সিংহ দিনকরের লেখা। পুলওয়ামায় অন্যায়ভাবে সিআরপিএফের উপর আক্রমণ ও পাল্টা প্রত্যাঘাত হিসাবে বায়ুসেনার জঙ্গিঘাঁটি ধ্বংস করা। এই ঘটনার প্রেক্ষিতেই রামধারির লেখা কবিতাটি পোস্ট করা হয়েছে।

কবিতাটির বাংলায় মর্মার্থ অনেকটা এ রকম— ‘‘শত্রুর প্রতি ক্ষমাশীল ও বিনয়ী হলে শত্রু আপনাকে দুর্বল ভাববে। ঠিক যেমনটা কৌরবরা করেছিল পাণ্ডবদের ক্ষমাশীলতার প্রতি। শান্তির প্রস্তাব তখনই সফল হবে যখন তুমি শক্তিশালী রূপে জয়ের পরিস্থিতিতে থাকবে।’’

Advertisement

এই কবিতা পোস্টের মাধ্যমে ভারতকে পাণ্ডব ও পাকিস্তানকে কৌরব হিসাবে দেখানো হয়েছে। ভারতের ক্ষমাশীলতাকে পাকিস্তানের দু্র্বলতা ভাবা যে ভুল সে ব্যাপারেও ইঙ্গিত রয়েছে।

আরও পড়ুন: ভারত-পাক দ্বন্দ্ব

পাক অধিকৃত কাশ্মীরে বিমান হামলার মাধ্যমে জঙ্গি ঘাঁটি ধ্বংস করার পর করা হয়েছে এই টুইট। টুইট করার কয়েক ঘণ্টার মধ্যেই প্রচুর মানুষ লাইক ও রি-টুইট করেছেন। এই কবিতা সেনাবাহিনীর মনোবলকে আরও দৃঢ় করবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

প্রতিরোধের লক্ষ্যে অসামরিক অভিযান, পাক জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়ে বলল বিদেশ মন্ত্রক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন