Ministry of External Affairs

লাদাখ বিবাদ মেটাতে সেনা ও কূটনৈতিক আলোচনা চলছে

পূর্ব লাদাখে অচলাবস্থা কাটাতে আলোচনার অগ্রগতির কথা জানালেও ওই অঞ্চলের সঙ্ঘাতের ক্ষেত্রগুলিতে চিনা ফৌজের পিছু হটা প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চাননি তিনি।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ জুন ২০২০ ২১:১৭
Share:

প্রতীকী ছবি।

সামরিক ও রাজনৈতিক স্তরে আলোচনার মাধ্যমে পূর্ব-লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) উদ্ভূত সমস্যার শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা চালাচ্ছে ভারত ও চিন। ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে এ কথা জানিয়ে বলেন, ‘‘পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করে তুলতে দু’দেশের নেতৃত্বের ঠিক করা সীমান্ত বিরোধের নিষ্পত্তি সংক্রান্ত দিশানির্দেশ মেনেই আলোচনা চলছে।’’

Advertisement

অনুরাগ এ দিন বলেন, ‘‘গত ৬ জুন দু’দেশের সেনাবাহিনীর কোর কম্যান্ডার (লেফটেন্যান্ট জেনারেল) স্তরের বৈঠক হয়েছিল। তারই ধারাবাহিকতা অনুসরণ করে এলএসিতে শাস্তি ও স্থিতাবস্থা ফেরানোর লক্ষ্যে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা জারি রয়েছে। ভারত ও চিনের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির জন্য আলোচনা অপরিহার্য।’’ তবে পূর্ব লাদাখে অচলাবস্থা কাটাতে আলোচনার অগ্রগতির কথা জানালেও ওই অঞ্চলের সঙ্ঘাতের ক্ষেত্রগুলিতে চিনা ফৌজের পিছু হটা প্রসঙ্গে কোনও মন্তব্য করতে চাননি তিনি। গলওয়ান উপত্যকা এবং হট স্পিং এলাকা থেকে দু’পক্ষের সেনা কিছুটা সরে এসেছে বলে কয়েকটি সংবাদমাধ্যম ‘সামরিক সূত্র’ উদ্ধৃত করে যে ‘খবর’ প্রচার করেছিল, সে বিষয়েও বিদেশ মন্ত্রকের মুখপাত্র কিছু বলেননি। মঙ্গলবার প্রচারিত ওই খবরে বলা হয়েছিল, গলওয়ান উপত্যকার পয়েন্ট ১৪ এবং পয়েন্ট ১৫ এবং হট স্প্রিং অঞ্চলে (পেট্রোলিং পয়েন্ট ১৭) মুখোমুখি অবস্থানে থাকা দু’তরফের সেনারা পিছতে শুরু করেছে। এলএসি পেরিয়ে ভারত নিয়ন্ত্রিত ভূখণ্ডে ঢুকে পড়া চিন সেনা প্রায় দেড় কিলোমিটার পিছিয়ে গিয়েছে।

চিনের বিদেশ দফতরের মুখপাত্র হুয়া চুনয়িং বুধবার জানিয়েছিলেন, পূর্ব-লাদাখের এলএসিতে উত্তেজনা প্রশমনে দু’দেশের সেনা ও কূটনৈতিক আধিকারিকদের মধ্যে আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে। যদিও দু’তরফের সেনা তাদের অবস্থান থেকে সরতে শুরু করেছে কি না, সে বিষয়ে তিনিও কিছু বলতে চাননি। মে মাসের গোড়াতে পূর্ব লাদাখের বিভিন্ন এলাকায় চিন সেনা এলএসি পেরিয়ে ভারতীয় ভূখণ্ডের কয়েক কিলোমিটার অন্দরে চলে আসে বলে অভিযোগ। তার পর থেকেই সংশ্লিষ্ট চার-পাঁচটি অঞ্চলে মুখোমুখি অবস্থানে রয়েছে দুই দেশের সেনা।

Advertisement

আরও পড়ুন: ফের জম্মু কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় পাক সেনার গোলা, নিহত সেনা জওয়ান

আরও পড়ুন: নানা ধরনের ওষুধ খেয়ে নিজেদের নিরাপদ ভাববেন না, সতর্কবার্তা বিশেষজ্ঞের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন