Operation Kaveri

সংঘর্ষ বিধ্বস্ত সুদান থেকে আরও নাগরিককে ফেরাল ভারত, অভিযান জারি অন্যান্য দেশেরও

হিংসা বিধ্বস্ত সুদান থেকে নিজের দেশের নাগরিকদের সরাতে শুরু করেছে আমেরিকা, ব্রিটেন, আরব আমিরশাহি ইত্যাদি দেশগুলিও। গত ১৫ এপ্রিল থেকে সেখানকার সেনা এবং আধাসেনার মধ্যে চলছে সংঘর্ষ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১২:৫১
Share:

সুদান থেকে ফেরানো হচ্ছে ভারতীয়দের। ছবি: পিটিআই।

সেনা বনাম আধাসেনার লড়াইয়ে রক্তাক্ত গৃহযুদ্ধের মুখে আফ্রিকার সুদান। সেখানে সংঘর্ষের আবহে আতঙ্কে দিন কাটাচ্ছেন সুদানে বসবাসকারী অন্যান্য দেশের বাসিন্দারা। সুদান থেকে ভারতীয়দের ফেরাতে ‘অপারেশন কাবেরী’ শুরু করেছে ভারত। সেই অপারেশনের মাধ্যমে আরও ২২৯ জনকে উদ্ধার করা হয়েছে। এমনটাই জানা গিয়েছে বিদেশমন্ত্রক সূত্রে।

Advertisement

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, সৌদি আরবের জেড্ডায় ছিলেন ওই ২২৯ জন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত রবিবার তাঁদের বেঙ্গালুরুতে নামার কথা। শনিবার পোর্ট সুদান থেকে ১৩৫ জন ভারতীয়কে নিয়ে দেশের উদ্দেশে রওনা দিয়েছিল ভারতীয় বিমান। এর পর জেড্ডা থেকে উড়িয়ে আনা হচ্ছে সুদানে বসবাসকারা ভারতীয়দের। এখনও পর্যন্ত মোট এক হাজার ১৯১ জন নাগরিককে সুদান থেকে সরিয়ে এনেছে নয়াদিল্লি। ভারতের মতো হিংসা বিধ্বস্ত সুদান থেকে নিজের দেশের নাগরিকদের সরাতে শুরু করেছে আমেরিকা, ব্রিটেন, আরব আমিরশাহি ইত্যাদি দেশগুলিও।

গত ১৫ এপ্রিল থেকে সুদানে সেনা এবং আধাসেনার মধ্যে শুরু হয়েছে রক্তক্ষয়ী সংঘর্ষ। তার জেরে নিহত হয়েছেন পাঁচশোর বেশি। জখম হয়েছেন চার হাজার ৫৯৯ জন। সংঘর্ষের জেরে এখনও পর্যন্ত গৃহহীন হয়েছেন ৭৫ হাজার মানুষ। এমনটাই তথ্য দিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন