National News

পাক অধিকৃত কাশ্মীরের বিক্ষোভকেই এ বার হাতিয়ার করছে দিল্লি

পাকিস্তানের ‘দাদাগিরি’ তাঁরা যে কোনও ভাবেই মেনে নেবেন না, বিক্ষোভ-প্রতিবাদের মধ্যে দিয়ে বুঝিয়ে দিলেন পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালতিস্তানের বাসিন্দারা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৬ ১৫:৫৯
Share:

বিক্ষোভ প্রদর্শনকারী।

পাকিস্তানের ‘দাদাগিরি’ তাঁরা যে কোনও ভাবেই মেনে নেবেন না, বিক্ষোভ-প্রতিবাদের মধ্যে দিয়ে বুঝিয়ে দিলেন পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালতিস্তানের বাসিন্দারা। পাক সরকারের অত্যাচারের বিরুদ্ধে ক্ষোভের আঁচ তলে তলে অনেক দিন ধরেই তৈরি হচ্ছিল সেখানে। এ বার তার বিস্ফোরণ হল। হাজার হাজার মানুষ রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হলেন। পাকিস্তান বিরোধী স্লোগান দেন। পাকিস্তানের চোখরাঙানি তাঁরা যে সহ্য করবেন না সেই বার্তাই শনিবার তীব্র প্রতিবাদের মধ্যে দিয়ে তুলে ধরেন। মুক্তির ডাক দিলেন সেখানকার মানুষ। তাঁদের থামাতে শনিবারেও পাক সেনারা নিজেদের শক্তি প্রদর্শন থেকে পিছপা হয়নি। প্রায় ৫০০ জনকে গ্রেফতার করা হয়েছে। দফায় দফায় সংঘর্ষ চলেছে দু’পক্ষের মধ্যে।

Advertisement

বুরহান ওয়ানির মৃত্যুর পর উপত্যকার মানুষের পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছিল পাকিস্তান। কাশ্মীর যখন এমন একটা কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে সে সময় পাকিস্তানের এমন উস্কানিমূলক আচরণে যথেষ্টই ক্ষুব্ধ হয়েছিল দিল্লি। কড়া হুঁশিয়ারি দিয়েছিল, পাকিস্তান আগে নিজের ঘর সামলাক। ভারতের অভ্যন্তরীণ ব্যাপারে নাক গলানো কোনও ভাবেই মেনে নেওয়া হবে না।

বিশ্বের দরবারে কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের এই ‘অত্যাচার’-এর কাহিনি তুলে ধরতে গিয়ে এ বার নিজেদেরই মুখ পোড়াল পাকিস্তান। পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট ও বালতিস্তানে যে ভাবে পাক বিরোধী স্লোগান উঠেছে তাতে স্পষ্ট হয়েছে পাকিস্তানের অভ্যন্তরীণ অস্থিরতা। বিভিন্ন মহলের অভিমত, বুরহান ওয়ানির মৃত্যুর পর যে ভাবে নাক গলাতে এসেছিল পাকিস্তান, এ বার সেটাই ব্যুমেরাং হয়ে ফিরে গিয়েছে। ঘরের বিদ্রোহ দমন করতে পাক সেনাকে পুরোদমে ব্যবহার করছে সরকার। অথচ এই পাকিস্তানই ভারতের নিরাপত্তারক্ষীদের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিল বুরহান ওয়ানির মৃত্যুর পর।

Advertisement

এ বার সুযোগ এসেছে ভারতের। বিশ্বের দরবারে ভারতের ভাবমূর্তি নষ্ট করতে যে ভাবে উঠেপড়ে লেগেছিল পাকিস্তান এ বার সেই অস্ত্রকেই তাদের বিরুদ্ধে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

কাশ্মীর নিয়ে সর্বদলীয় বৈঠকে তিনি জানিয়েছেন, পাক অধিকৃত কাশ্মীরে যে ভাবে ইসলামাবাদ অত্যাচার চালাচ্ছে তা দুনিয়ার সামনে তুলে ধরা হবে। পরে বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ বলেন, ‘‘প্রধানমন্ত্রী বলেছেন, পাক অধিকৃত কাশ্মীর ও বালুচিস্তানের মানুষ, যাঁরা অন্য দেশে থাকেন, তাঁদের সঙ্গে যোগাযোগ করতে হবে। তাঁরাই গোটা বিশ্বের সামনে পাকিস্তানের নির্যাতনের কথা তুলে ধরতে পারবেন।’’

আরও খবর...

পাকিস্তানকে চাপে ফেলতে বালুচ তাস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন