চিনের উদ্বেগ আরও বাড়িয়ে অগ্নি-৬ ক্ষেপণাস্ত্র বানাচ্ছে ভারত

প্রায় ১২ হাজার কিলোমিটার পাল্লার বিধ্বংসী পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে ভারত। অগ্নি সিরিজের এই ক্ষেপণাস্ত্রের পাল্লায় চলে আসবে মার্কিন মুলুকের বিশাল অংশও। চিন, রাশিয়া-সহ গোটা এশিয়া মহাদেশ এবং ইউরোপের সিংহভাগ ইতিমধ্যেই ভারতের অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পাল্লার মধ্যে রয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০১৬ ১৪:৪৮
Share:

এই অগ্নি-৫ ক্ষেপণাস্ত্র নিয়ে উদ্বেগের শেষ নেই চিনের। তৈরি হচ্ছে এর প্রায় দ্বিগুণ পাল্লার অগ্নি-৬। ফাইল চিত্র।

প্রায় ১২ হাজার কিলোমিটার পাল্লার বিধ্বংসী পারমাণবিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে ভারত। অগ্নি সিরিজের এই ক্ষেপণাস্ত্রের পাল্লায় চলে আসবে মার্কিন মুলুকের বিশাল অংশও। চিন, রাশিয়া-সহ গোটা এশিয়া মহাদেশ এবং ইউরোপের সিংহভাগ ইতিমধ্যেই ভারতের অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পাল্লার মধ্যে রয়েছে। অগ্নি-৬ মিসাইলের পাল্লা হবে তার প্রায় দ্বিগুণ।

Advertisement

অগ্নি-৬ ক্ষেপণাস্ত্র প্রকল্পের কাজ ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও খুবই নীরবে শুরু করেছে। অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপনের পর চিন যে রকম সাংঘাতিক প্রতিক্রিয়া দিয়েছিল, সে কথা মাথায় রেখেই অগ্নি-৬ ক্ষেপণাস্ত্রের বিষয়ে আগে থেকে হইচই চাইছে না ভারত। অগ্নি-৫ ক্ষেপণাস্ত্রের পাল্লা কত কিলোমিটার, সফল পরীক্ষামূলক উৎক্ষেপনের পরও তা গোপনই রেখেছিল ভারত। পরে জানানো হয় ৫৮০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে অগ্নি-৫ নির্ভুল আঘাত হানতে পারে। কিন্তু চিন ভারতের এই দাবি মানতে রাজি হয়নি তখন। বেজিং-এর কূটনৈতিক প্রতিক্রিয়া নরম হলেও, চিনের সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম জানিয়েছিল, ভারত অগ্নি-৫-এর পাল্লা কমিয়ে দেখাচ্ছে। আসলে ৫৮০০ নয়, ৮০০০ কিলোমিটার দূরেও আঘাত হানতে পারে ভারতের এই নিউক্লিয়ার মিসাইল। কিন্তু পশ্চিমি বিশ্ব যাতে আতঙ্কিত না হয়, তার জন্যই ভারত পাল্লা কমিয়ে দেখাচ্ছে। ভারত অগ্নি-৫ মিসাইলের যে পাল্লা জানিয়েছিল, তাতেও আমেরিকার আলাস্কা এবং ইউরোপের সিংহভাগ ভারতীয় ক্ষেপণাস্ত্রের পাল্লার মধ্যে চলে আসছে। তা সত্ত্বেও আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশ ভারতের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিচ্ছে না কেন, সে প্রশ্নও তোলা হয়েছিল চিনা সংবাদমাধ্যমে। তবে আমেরিকা, ব্রিটেন-সহ নিরাপত্তা পরিষদের একাধিক গুরুত্বপূর্ণ সদস্য ভারতের পাশেই দাঁড়ায়।

আরও পড়ুন:

Advertisement

বারাক ক্ষেপণাস্ত্রের নিখুঁত লক্ষ্যভেদ, এয়ার ডিফেন্সে বিরাট সাফল্য ভারতের

নিউক্লিয়ার সাবমেরিনে ভারতের চেয়ে অনেক পিছিয়ে পড়েছে চিন!

চিন যে ভারতের সব পরমাণু অস্ত্রের পরীক্ষা-নিরীক্ষার উপরেই নজর রাখার চেষ্টা করছে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রক সে বিষয়ে যথেষ্ট ওয়াকিবহাল। মূলত সেই অগ্নি-৬ মিসাইল প্রকল্প সম্পর্কে ডিআরডিও কর্তারা মুখে কুলুপ এঁটে রয়েছেন বলে সূত্রের খবর। ২০১৭ সালে অগ্নি-৬-এর পরীক্ষামূলক উৎক্ষেপনের পরিকল্পনা রয়েছে বলে ডিআরডিও সূত্রের খবর। এই ক্ষেপণাস্ত্রের পাল্লা অন্তত পক্ষে ১০ হাজার কিলোমিটার হবে বলে জানা গিয়েছে। তবে কিছু বিদেশি সংবাদমাধ্যমে ভারতের নির্মীয়মান অগ্নি-৬ মিসাইল সম্পর্কে যে খবর প্রকাশিত হয়েছে, সেখানে দাবি করা হয়েছে যে ভারতের এই ক্ষেপণাস্ত্র ১২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতেও আঘাত হানতে পারবে। ডিআরডিও কর্তারা অবশ্য এই অতিরিক্ত ২০০০ কিলোমিটার পাল্লার খবর সম্পর্কে স্পষ্ট করে কিছু জানাতে চাননি।

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অগ্নি-৬ ক্ষেপণাস্ত্র যে কোনও জায়গা থেকেই নিক্ষেপ করা যাবে। ভারতের নিউক্লিয়ার সাবমেরিন আইএনএস অরিহন্ত থেকে অগ্নি-৫ নিক্ষেপের ব্যবস্থা রয়েছে। অগ্নি-৬-কেও অরিহন্তের উপযুক্ত করে গড়ে তোলা হচ্ছে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন