Rajnath Singh

অনড় চিন, লাদাখ যাচ্ছেন রাজনাথ

সীমান্ত সমস্যা মেটাতে পূর্ব লাদাখের চুসুলে গত মঙ্গলবার বৈঠকে বসেন দু’দেশের সেনা কমান্ডারেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুলাই ২০২০ ০৪:৩৩
Share:

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।—ছবি পিটিআই

সীমান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে আগামিকাল লাদাখ যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। সদ্য শেষ হয়েছে দু’দেশের সেনা কমান্ডার পর্যায়ের বৈঠক। সূত্রের খবর, বৈঠকে ভারত স্পষ্ট করে দিয়েছে গালওয়ান-সহ প্যাংগং লেকের ফিঙ্গার চার থেকে আট পর্যন্ত এলাকায় অনুপ্রবেশ করে বসে রয়েছে চিন। ওই এলাকায় এপ্রিল মাসের আগের স্থিতাবস্থা ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছে ভারত। যদিও সেই অনুরোধ খারিজ করে দিয়েছে চিন। সূত্রের মতে, বৈঠকে চিনা সেনা জানিয়েছে ফিঙ্গার এলাকা থেকে সরে যাওয়ার কোনও প্রশ্নই নেই। দু’পক্ষের অনড় মনোভাবে ফের চাপা উত্তেজনার আবহ তৈরি হয়েছে সীমান্তে। ফলে এই পরিস্থিতিতে কাল শেষ পর্যন্ত রাজনাথ লাদাখ গেলে তাঁর সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ সময়ে হতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

সীমান্ত সমস্যা মেটাতে পূর্ব লাদাখের চুসুলে গত মঙ্গলবার বৈঠকে বসেন দু’দেশের সেনা কমান্ডারেরা। প্রায় ১৪ ঘণ্টা ধরে বৈঠক চলে দু’পক্ষের। বর্তমানে প্যাংগং লেকের ফিঙ্গার চার থেকে আট পর্যন্ত নিজেদের দখলে রেখেছে চিনা সেনা। এর মধ্যে ফিঙ্গার ফোর থেকে সেনা সরিয়ে নিলেও দখল ছাড়তে নারাজ তারা। সূত্রের মতে, সেনা বৈঠকে চিন স্পষ্ট জানিয়েছে ফিঙ্গার চার থেকে আট- ওই এলাকা থেকে সরে যেতে রাজি নয় তারা। চিনাদের অনড় মনোভাব দেখে সীমান্ত থেকে আপাতত সেনা না কমানোর সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এ দিকে সূত্রের মতে, সীমান্তের পরিস্থিতি সরকারের শীর্ষ কর্তাদের জানাতে লাদাখ থেকে দিল্লিতে উড়ে এসেছেন নর্দার্ন কমান্ডের প্রধান লেফটন্যান্ট জেনারেল ওয়াই কে জোশী। সূত্রের মতে, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়ত ছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে জোশীর।

সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা করতে ও পরবর্তী পদক্ষেপ ঠিক করতে জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত ডোভালের নেতৃত্বে বৈঠকে বসেছিল চিনা স্টাডি গ্রুপ। যাতে তিন বাহিনীর প্রধান ছাড়াও উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সূত্রের মতে, বেজিং-এর সঙ্গে আলোচনা যেমন চলছে তেমনই চলবে কিন্তু একই সঙ্গে সার্বভৌমত্বের প্রশ্নে কোনও আপস যে ভারত করবে না সেই বার্তা আরও স্পষ্ট ভাবে দেওয়া হবে বলে ঠিক করা হয়েছে। আজ বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, ভারত প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে সম্মান করে। তাই সেখানে স্থিতাবস্থা নষ্ট করার যে কোনও একতরফা প্রচেষ্টা কোনও ভাবেই মেনে নেওয়া হবে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন