Indian Army

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ‘দ্রুত’ শক্তি বৃদ্ধি করছে চিন! প্রস্তুত ভারতও, দাবি ভারতীয় সেনাপ্রধানের

শুক্রবার ভারতীয় সেনাপ্রধান জানান, লাদাখে ভারত-চিন সীমান্ত বরাবর খুব দ্রুত গতিতে পরিকাঠামো তৈরি করে চলেছে চিনা সেনা পিএলএ। মোতায়েন থাকা জওয়ানদের সংখ্যাও তারা কমায়নি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ০৯:৩৯
Share:

২০২০ সাল থেকে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে একাধিক বার ভারতে প্রবেশের চেষ্টা করেছেন পিএলএ-র জওয়ানরা। ফাইল চিত্র ।

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ব্যস্ততার সঙ্গে দ্রুত শক্তি বৃদ্ধি করছে চিন। দ্রুত গতিতে তৈরি হচ্ছে নতুন নতুন পরিকাঠামো। কমানো হয়নি পিপলস্‌ লিবারেশন আর্মি (পিএলএ)-র সেনাসংখ্যাও। তবে যে কোনও ধরনের পরিস্থিতি সামাল দিতে প্রস্তুত রয়েছে ভারতীয় সেনা জওয়ানেরাও। শুক্রবার এমনটাই জানালেন ভারতীয় সেনাপ্রধান মনোজ পাণ্ডে।

Advertisement

শুক্রবার একটি অনুষ্ঠানে যোগ দিয়ে মনোজ জানান, লাদাখে ভারত-চিন সীমান্ত বরাবর খুব দ্রুত গতিতে বিভিন্ন পরিকাঠামো তৈরি করে চলেছে পিএলএ। পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর মোতায়েন থাকা জওয়ানদের সংখ্যাও তারা কমায়নি।

তাঁর কথায়, ‘‘সামগ্রিকভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর পরিস্থিতি স্থিতিশীল। তবে আমাদের খুব ভাল ভাবে পুরো বিষয়টির দিকে নজর রাখতে হবে। যে কোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতি সামাল দেওয়ার জন্য আমাদের কাছে পর্যাপ্ত পরিমাণ অস্ত্র মজুত রয়েছে। নতুন প্রযুক্তি এবং অস্ত্র আমদানি করতে আমরা প্রচেষ্টা চালাচ্ছি। একইভাবে আমরাও পরিকাঠামোগত উন্নয়নের দিকে মনোনিবেশ করছি। বিশেষ করে নতুন নতুন রাস্তা এবং হেলিপ্যাড তৈরির ক্ষেত্রে।”

Advertisement

২০২০ সালের এপ্রিল-মে থেকে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে একাধিক বার ভারতে প্রবেশের চেষ্টা করেছেন পিএলএ-র জওয়ানরা। ওই এলাকায় অস্ত্রশস্ত্র-সহ প্রায় ৫০ হাজার জওয়ান মোতায়েন রেখেছে চিন। ভারতীয় সেনাবাহিনীও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর শক্তি বাড়িয়েছে। এই নিয়ে একাধিক বার আলাপ আলোচনাতেও বসেছে দু’দেশের সামরিক সেনা প্রধানেরা। তবে বিশেষ লাভ হয়নি।

চিনের সঙ্গে বাড়তে থাকা তাপউত্তাপ প্রসঙ্গে ভারতীয় সেনাপ্রধান আরও বলেন, “শুধুমাত্র সংলাপ এবং আলাপ আলোচনার মাধ্যমে আমরা সমাধান খুঁজে পেতে পারি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাই আমাদের লক্ষ্য। যত ক্ষণ না তা ঘটছে, তত ক্ষণ আমাদের বাহিনী মোতায়েন রেখে উচ্চ পর্যায়ের সতর্কতা বজায় রাখতে হবে।’’

সেনাপ্রধান আশা প্রকাশ করেছেন যে, চিনের সঙ্গে কূটনৈতিক এবং সামরিক আলোচনা পূর্ব লাদাখের ডেপসাং এবং ডেমচো ঘিরে থাকা সমস্যার সমাধান করবে।

তবে ভারতীয় জওয়ানদের তৈরি শক্তিশালী নিরাপত্তা বলয়ের কারণে কাশ্মীর সীমান্তে পাকিস্তান থেকে ভারতে অনুপ্রবেশকারীদের সংখ্যা কমেছে বলেও তিনি শুক্রবার উল্লেখ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন