Computer Import

কম্পিউটার আমদানিতে রাশ টানছে কেন্দ্র, দেশে তৈরি ল্যাপটপ, ট্যাবলেটে জোর

সরকারের বিবৃতি অনুযায়ী, এখন থেকে ল্যাপটপ, ট্যাবলেট, ব্যক্তিগত কম্পিউটার, আল্‌ট্রা স্মল কম্পিউটার–সহ যাবতীয় কম্পিউটার দেশের বাইরে থেকে কিনতে চাইলে আগে সরকারের অনুমতি নিতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৬:২৮
Share:

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

দেশে তৈরি কম্পিউটারের বাজার স্থিতিশীল করতে বিদেশ থেকে কম্পিউটারের আমদানিতে কিছুটা রাশ টানছে ভারত সরকার। কেন্দ্রের বাণিজ্য মন্ত্রকের অধীন ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড সম্প্রতি একটি বিবৃতি জারি করেছে। তাতে বলা হয়েছে, বাইরে থেকে যে কোনও রকম কম্পিউটার কেনার জন্য এখন থেকে লাইসেন্স লাগবে। সরকারি ছাড়পত্র না পেলে কম্পিউটার আমদানি করা যাবে না।

Advertisement

এত দিন দেশে কম্পিউটারের আমদানি ছিল অবাধ। কিন্তু সরকারের বিবৃতি অনুযায়ী, এ বার থেকে ল্যাপটপ, ট্যাবলেট, ব্যক্তিগত কম্পিউটার, আল্‌ট্রা স্মল কম্পিউটার-সহ যাবতীয় কম্পিউটার দেশের বাইরে থেকে কিনতে চাইলে আগে সরকারের অনুমতি নিতে হবে। কেন্দ্র যদি ছাড়পত্র দেয়, তবেই আমদানি করা যাবে এই পণ্য। সরকারের এই নতুন নিয়ম থেকে অবশ্য ছাড় পেয়েছে বিশেষ কিছু কম্পিউটার।

মূলত, দেশে তৈরি কম্পিউটার এবং এই জাতীয় যাবতীয় যন্ত্রের ব্যবসা বৃদ্ধি করতেই সরকারের এই পদক্ষেপ। কেন্দ্রের ঘোষণার পর দেশের বাজারে বিক্রি আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। দেশীয় কম্পিউটার নির্মাণসংস্থাগুলির শেয়ারও বেড়েছে চোখে পড়ার মতো। গত কয়েক দিনে অ্যাম্বার এন্টারপ্রাইজ ইন্ডিয়া লিমিটেডের শেয়ার ৩.৩ শতাংশ, ডিক্সন টেকনোলজিস্‌ ইন্ডিয়া লিমিটেডের শেয়ার ৫.৫ শতাংশ এবং পিজি ইলেকট্রোপ্লাস লিমিটেডের শেয়ার ২.৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Advertisement

কম্পিউটারের আমদানি কমানোর জন্য গত এক বছর ধরে নানা রকম পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে দেশীয় বাজারকে ক্রেতাদের সামনে আকর্ষণীয় ভাবে তুলে ধরার চেষ্টাও চলেছে। ভারতে তৈরি বৈদ্যুতিন যন্ত্রপাতি এবং ডিভাইসগুলির জন্য বিদেশের বাজারেও প্রচার চালানো হচ্ছে। ভারতকে ভবিষ্যতে বৈদ্যুতিন যন্ত্রপাতি রফতানির কেন্দ্র হিসাবে গড়ে তুলতে উদ্যোগী হয়েছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন