National News

দেশীয় উপায়ে কুষ্ঠ রোগের প্রতিষেধক তৈরি করল ভারত

দেশীয় পদ্ধতিতে এই প্রথম কুষ্ঠ রোগের প্রতিষেধক তৈরি করল ভারত। প্রতিষেধকটি তৈরি করেছে নয়াদিল্লির দ্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইমিউনোলজি। প্রতিষেধকটির নাম মাইকোব্যাকটেরিয়াম ইন্ডিকাস প্রানি (এমআইপি)।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৬ ১৬:২১
Share:

ফাইল চিত্র।

দেশীয় পদ্ধতিতে এই প্রথম কুষ্ঠ রোগের প্রতিষেধক তৈরি করল ভারত। প্রতিষেধকটি তৈরি করেছে নয়াদিল্লির দ্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইমিউনোলজি। প্রতিষেধকটির নাম মাইকোব্যাকটেরিয়াম ইন্ডিকাস প্রানি (এমআইপি)। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই বিহার ও গুজরাতের পাঁচ জেলায় এই প্রতিষেধকের পরীক্ষামূলক ব্যবহার শুরু হবে বলে জানা গিয়েছে। সফল হলে আগামী দিনে দেশজুড়ে এই প্রতিষেধক দেওয়ার আয়োজন করা হবে।

Advertisement

ন্যাশনাল ইনস্টিটিউট অব ইমিউনোলজি-র প্রতিষ্ঠাতা জি পি তলবার বলেন, “কুষ্ঠ রোগের জন্য যে ইমিউনোথেরাপিউটিক প্রতিষেধক তৈরি করা হয়েছে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল এবং মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন তাতে সম্মতি দিয়েছে।” তিনি আরও বলেন, “কুষ্ঠ রোগে আক্রান্তদের কাছাকাছি যাঁরা থাকেন, তাঁরা যেন এই রোগের শিকার না হন, সে কারণেই প্রতিরোধমূলক পদক্ষেপ হিসাবেই এই প্রতিষেধকটি তৈরি করার পরিকল্পনা করা হয়েছে।”

ভারতে প্রতি বছর এই রোগে আক্রান্ত হন ১.২৫ লক্ষ মানুষ। বিশ্বে মোট কুষ্ঠ রোগে আক্রান্তদের মধ্যে ৬০ শতাংশই ভারতের।

Advertisement

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-এর ডিরেক্টর জেনারেল সৌম্যা স্বামীনাথন জানান, এই প্রতিষেধকটি যদি ঠিকমতো কাজ করে তা হলে আগামী তিন বছরের মধ্যে ভারতে কুষ্ঠ রোগে আক্রান্তের হার কমবে।

আরও খবর...

জাতীয় দল হল তৃণমূল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন