ডোকলামে আপস করেনি ভারত: সুষমা  

সংসদে সুষমা বলেন, ‘‘পরিণতমনস্কতার পরিচয় দিয়ে আলোচনার মাধ্যমে ডোকলাম সমস্যা মিটিয়েছে ভারত। নিজেদের অবস্থান থেকেও আমরা সরে আসিনি।’’ তিনি স্পষ্ট জানিয়েছেন, ওই এলাকা নিয়ে ভুটান ও চিনের মধ্যে সমস্যা এখনও রয়েছে। ভারত কেবল ত্রিদেশীয় সীমান্তে স্থিতাবস্থা বদলের সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন ছিল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০১৮ ০৫:২৫
Share:

ফাইল ছবি

নিজেদের অবস্থানে অনড় থেকে আলোচনার মাধ্যমে ভারত ডোকলাম সমস্যার সমাধান করেছে বলে জানালেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

Advertisement

২০১৭ সালে ভারত-ভুটান-চিনের ত্রিদেশীয় সীমান্ত এলাকা ডোকলামে প্রায় দু’মাস মুখোমুখি দাঁড়িয়েছিল ভারতীয় ও চিনা সেনা। ওই এলাকা তাদের বলে দাবি করে চিন। সেখানে রাস্তা তৈরির কাজও শুরু করে চিনা সেনা। ভারতীয় সেনা সে কাজে বাধা দেয়। অগস্টে ওই এলাকা থেকে সেনা প্রত্যাহারের কথা জানায় দু’দেশ। আজ সংসদে সুষমা বলেন, ‘‘পরিণতমনস্কতার পরিচয় দিয়ে আলোচনার মাধ্যমে ডোকলাম সমস্যা মিটিয়েছে ভারত। নিজেদের অবস্থান থেকেও আমরা সরে আসিনি।’’ তিনি স্পষ্ট জানিয়েছেন, ওই এলাকা নিয়ে ভুটান ও চিনের মধ্যে সমস্যা এখনও রয়েছে। ভারত কেবল ত্রিদেশীয় সীমান্তে স্থিতাবস্থা বদলের সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন ছিল।

সুষমার মতে, চিনের ইউহানে শীর্ষ বৈঠকে নির্দিষ্ট কোনও আলোচনাসূচি সামনে রেখে কথা বলেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও চিনা প্রেসিডেন্ট শি চিনফিং। দুই রাষ্ট্রনেতা পারস্পরিক সমঝোতা ও সহযোগিতার পরিবেশ তৈরি করতে চেয়েছিলেন। সে কাজে তাঁরা সফল হয়েছেন। তৃণমূল সাংসদ সুগত বসু জানান, ইউহান শীর্ষ বৈঠকে বিদেশমন্ত্রী উপস্থিত ছিলেন না। প্রধানমন্ত্রী লোকসভায় রয়েছেন। তাই তাঁরই ইউহান শীর্ষ বৈঠক নিয়ে বিবৃতি দেওয়া উচিত। কিন্তু সে কথা মানতে চাননি বিদেশমন্ত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন