Intranasal Covid Vaccine

ভারতে তৈরি নাকে দেওয়ার কোভিড টিকা এল বাজারে, সাধ্যের মধ্যে দাম, সরকারি কেন্দ্রে আরও সস্তা

টিকার প্রথম টিকা নেওয়ার ২৮ দিন পর নেওয়া যাবে দ্বিতীয় টিকা। দেশের টিকা টাস্ক ফোর্সের প্রধান জানিয়েছিলেন, যাঁরা কোভিড টিকার বুস্টার টিকা নিয়েছিলেন, তাঁদের এই নেজ়াল টিকা দেওয়া যাবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ২০:৩১
Share:

ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে সরকারি কোউইন অ্যাপে এই টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করা যাবে। ছবি: প্রতীকী

বাজারে এল বিশ্বের প্রথম নেজ়াল ভ্যাকসিন বা নাক দিয়ে নেওয়ার কোভিড টিকা। তৈরি হয়েছে ভারতেই। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংহ নাক দিয়ে নেওয়ার টিকা ইনকোভ্যাকের সূচনা করেন। সরকারি হাসপাতাল এবং টিকাকরণ কেন্দ্রে নাক দিয়ে নেওয়ার এই টিকার দাম পড়বে ৩৫০ টাকা। বেসরকারি হাসপাতালে এই কোভিড টিকার দাম পড়বে ৮০০ টাকা।

Advertisement

২০২২ সালের ডিসেম্বর মাসে ভারত বায়োটেক সংস্থার এই টিকা ছাড়পত্র পায়। কোভিড সংক্রমণ ঠেকাতে এর দু’টি টিকা নিতে হবে। তার আগে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (সিডিএসসিও) জরুরি ভিত্তিতে নিয়ন্ত্রিত ভাবে ব্যবহারের জন্য এই নেজ়াল টিকাকে ছাড়পত্র দেয়। ১৮ বছর বা তার বেশি বয়সিদের এই টিকা দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছিল।

টিকার প্রথম টিকা নেওয়ার ২৮ দিন পর নেওয়া যাবে দ্বিতীয় টিকা। গত মাসে দেশের টিকা টাস্ক ফোর্সের প্রধান জানিয়েছিলেন, যাঁরা কোভিড টিকার বুস্টার টিকা নিয়েছিলেন, তাঁদের এই নেজ়াল টিকা দেওয়া যাবে না। ভারত বায়োটেকের তরফে জানানো হয়েছে সরকারি কোউইন অ্যাপে এই টিকা নেওয়ার জন্য নাম নথিভুক্ত করা যাবে।

Advertisement

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই টিকা তৈরি করেছে ভারত বায়োটেক। তাদের তত্ত্বাবধানেই মানবদেহের উপর এই টিকার পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে। আর্থিক সহায়তা করেছে ভারত সরকারের জৈবপ্রযুক্তি বিভাগের কোভিড সুরক্ষা প্রকল্প।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন