তাওয়াংয়ে দলাই লামা, হুঁশিয়ারি চিনের

তাওয়াং ঘিরে ফের অশান্তির মেঘ ঘনাচ্ছে ভারত-চিনের মধ্যে। নেপথ্যে দলাই লামার সফর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৭ ০৩:১৩
Share:

তাওয়াং ঘিরে ফের অশান্তির মেঘ ঘনাচ্ছে ভারত-চিনের মধ্যে। নেপথ্যে দলাই লামার সফর।

Advertisement

আগামী মাসে অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা তিব্বতি এই ধর্মগুরুর। অরুণাচল সরকারের আমন্ত্রণেই সেখানে যাচ্ছেন তিনি। কিন্তু বিষয়টি নিয়ে ফের আপত্তি তুলেছে চিন।

আসলে তাওয়াংকে নিজেদের অংশ বলে দীর্ঘ দিন ধরে দাবি করে আসছে বেজিং। দলাই লামার সঙ্গেও তাদের দ্বন্দ্ব বহু দিনের। চিনে নানা সরকার বিরোধী কাজে দলাই যুক্ত বলে অভিযোগ করে আসছে বেজিং। তাই তাওয়াংয়ের মতো স্পর্শকাতর এলাকায় দলাইকে ঢুকতে দিতে নারাজ তারা। এর আগেও দলাইয়ের তাওয়াং সফর ঘিরে চিনের আপত্তিতে নানা জটিলতা তৈরি হয়েছে। শুধু দলাই লামা নন, গত বছর অক্টোবরে ভারতে নিযুক্ত তৎকালীন মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড বর্মার তাওয়াং সফর নিয়েও ক্ষুণ্ণ হয়েছিল বেজিং।

Advertisement

আরও পড়ুন: চান বিজয়নের মুন্ডু, প্রচারককে সরাল সঙ্ঘ

তবে সুয়াংয়ের এই হুঁশিয়ারিতে পিছু হঠতে নারাজ নয়াদিল্লি। চিনা বিদেশ মন্ত্রকের বিবৃতি নিয়ে সরকারি ভাবে মুখ খুলতে রাজি হননি সাউথ ব্লকের কেউই। কিন্তু বিদেশ মন্ত্রকের তরফে বার্তা দেওয়া হয়েছে, দলাইয়ের তাওয়াং সফরে বাধা দেওয়ার প্রশ্নই ওঠে না। বিদেশ মন্ত্রকের সূত্রের খবর, অরুণাচলকে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবেই মনে করে নয়াদিল্লি। ফলে সেখানকার যে কোনও জায়গায় যে কেউ যেতে পারেন। যত ক্ষণ না পর্যন্ত দেশের রাজনৈতিক প্রশ্নে দলাই নাক গলাচ্ছেন, তত ক্ষণ তিব্বতি ধর্মগুরুকে বাধা দেওয়ার প্রশ্নই নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন