India Lockdown

শ্রমিকদের ফেরাতে ট্রেন চান অজিত

মুম্বইয়ে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত হওয়ায় সেখানে কাজ শুরুর প্রশ্ন নেই। ফলে শ্রমিকেরা মহারাষ্ট্র সরকারের শিবিরেই আটকে রয়েছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২০ ০৫:১৬
Share:

ছবি এএফপি।

লকডাউন ওঠার পরে মুম্বই ও পুণে থেকে পরিযায়ী শ্রমিকদের ফেরাতে বিশেষ ট্রেন চালাতে কেন্দ্রকে অনুরোধ করলেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ার।

Advertisement

এক বিবৃতিতে মহারাষ্ট্র সরকার জানিয়েছে, এ নিয়ে রেলমন্ত্রী পীযূষ গয়ালকে একটি চিঠি লিখেছেন পওয়ার। তাতে তিনি জানিয়েছেন, পরিযায়ী শ্রমিকদের জন্য খাবার ও বাসস্থানের ব্যবস্থা করেছে মহারাষ্ট্র সরকার। কিন্তু লকডাউন ওঠার পরে ট্রেন পরিষেবা চালু হলে দলে দলে ফেরার চেষ্টা করতে পারেন ওই শ্রমিকেরা। সে ক্ষেত্রে আইন-শৃঙ্খলার সমস্যা তৈরি হতে পারে।

এই প্রসঙ্গে ১৪ এপ্রিল বান্দ্রা স্টেশনে তৈরি হওয়া শ্রমিকদের ভিড়ের কথা উল্লেখ করেছেন পওয়ার। তিনি জানিয়েছেন, ওই ঘটনা থেকেই প্রমাণ হয় উত্তরপ্রদেশ, বিহার ও অন্য রাজ্য থেকে আসা ওই শ্রমিকেরা বাড়ি ফিরতে কতটা উদগ্রীব।

Advertisement

পওয়ারের বক্তব্য, ‘‘বিশেষ ট্রেন চালালে ওই শ্রমিকেরা নিরাপদে নিজেদের রাজ্যে ফিরতে পারবেন। আইন-শৃঙ্খলার সমস্যাও হবে না।’’

মহারাষ্ট্র সরকার সূত্রের খবর, নির্মাণশিল্পের মতো কিছু ক্ষেত্রে কেন্দ্র ছাড় দিয়েছে ঠিকই। কিন্তু মুম্বইয়ে করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত হওয়ায় সেখানে কাজ শুরুর প্রশ্ন নেই। ফলে শ্রমিকেরা মহারাষ্ট্র সরকারের শিবিরেই আটকে রয়েছেন।

বান্দ্রা স্টেশনে যে পরিযায়ী শ্রমিকেরা ভিড় করেছিলেন তাঁদের মধ্যে বড় অংশই পশ্চিমবঙ্গের। ফলে বিষয়টি নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে ফোনে কথা বলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আটকে পড়া শ্রমিকদের দেখভাল করতে উদ্ধবকে অনুরোধ করেন মমতা। বিষয়টি নিয়ে রেলমন্ত্রী পীযূষ গয়ালও কথা বলেন তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে। বিশেষ ট্রেনে পশ্চিমবঙ্গের শ্রমিকদের ফেরত পাঠানো নিয়ে পশ্চিমবঙ্গের মত চান রেলমন্ত্রী। সূত্রের খবর, দলীয় নেতৃত্বের সঙ্গে কথা বলে সুদীপবাবু রেলমন্ত্রীকে জানান এই মুহূর্তে বিপুল সংখ্যক শ্রমিককে ট্রেনে ফেরত পাঠানো খুবই ঝুঁকির। তাই মুম্বইতেই তাঁদের দেখভাল করুক মহারাষ্ট্র সরকার।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন