Coronavirus

জানুয়ারিতেই আসতে পারে করোনার টিকা, দাবি হর্ষবর্ধনের

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী সাফ বলেছেন, করোনার টিকা নিয়ে নিরাপত্তা এবং কার্যকারিতার সঙ্গে মোটেই আপোস করা হবে না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২০ ০০:২৪
Share:

টিকা নিয়ে আশ্বাস হর্ষবর্ধনের।

ভারতে করোনার টিকা পাওয়া যেতে পারে জানুয়ারিতেই। সংক্রমণ নিয়ে দেশ জোড়া উদ্বেগের মধ্যে রবিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তবে নিরাপত্তা এবং টিকার কার্যকারিতার দিকেই যে সরকারের মূল নজর রয়েছে তাও এ দিন স্পষ্ট করে দিয়েছেন তিনি।

Advertisement

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী সাফ বলেছেন, করোনার টিকা নিয়ে নিরাপত্তা এবং কার্যকারিতার সঙ্গে মোটেই আপোস করা হবে না। তাঁর মতে, ‘‘জানুয়ারির যে কোনও সপ্তাহে দেশের মানুষকে প্রথম করোনার টিকা দেওয়ার মতো অবস্থায় আমরা চলে আসতে পারি।’’

করোনার টিকার জন্য ইতিমধ্যেই ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)-র কাছে জরুরিভিত্তিতে টিকার ছা়ড়পত্র দেওয়ার জন্য আবেদন করেছে ভারত বায়োটেক, সেরাম ইনস্টিটিউট এবং ফাইজারের মতো সংস্থা। ওই সব সংস্থাগুলির থেকে তাদের পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত রিপোর্টও চেয়ে পাঠিয়েছে ডিজিসিআই। রবিবারই ভারতে নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ২৬ হাজার ৬২৪ জন। যদিও ২৯ হাজার ৬৯০ সুস্থও হয়ে উঠেছেন। তবে মৃত্যু হয়েছে ৩৪১ জনের।

Advertisement

আরও পড়ুন: দ্রুত বাড়ছে সংক্রমণ, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে, স্বীকার করল ব্রিটেন

আরও পড়ুন: কাল সন্ধ্যায় আকাশে চোখ, শনি-বৃহস্পতি এত কাছে আসছে ৪০০ বছর পর

করোনার টিকাকরণ নিয়ে জন সাধারণের নানা প্রশ্নের উত্তর দিতে শনিবারই নথি প্রকাশ করেছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। তার ২৪ ঘণ্টার মধ্যেই টিকা নিয়ে মন্তব্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর। ভারতে ৬টি সম্ভাব্য করোনা-টিকার ক্নিনিক্যাল ট্রায়াল চলছে এই মুহূর্তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন